আজ শুক্রবার, ২২শে জানুয়ারি, ২০২১ ইং

বৃষ্টিতে ‍বিপর্যস্ত সিলেটের যোগাযোগ ব্যবস্থা

  • আপডেট টাইম : April 29, 2018 6:00 AM

বিশেষ প্রতিবেদক : গত কয়েকদিনের বৃষ্টিতে সিলেটের বিভিন্ন এলকার রাস্তাঘাটের এখন বেহাল দশা। বিভিন্ন রাস্তায় গর্তের সৃষ্টি হয়ে যান চলাচেলের অনুপুযোগী হয়ে পড়েছে। এ অবস্থায় মানুষজন পড়েছেন চরম বিপাকে। তাদের ভোগান্তির যেন শেষ নেই।

সিলেট-তামাবিল সড়কের জৈন্তাপুর থেকে তামাবিল এবং হরিপুর বাজার ও সারিঘাট অংশ, সিলেট-সুলতানপুর সড়ক, সিলেট-কোম্পানীগঞ্জ সড়কের বর্ণি থেকে তেলিখাল, কোম্পানীগঞ্জের ধলাই ব্রীজ-দয়ারবাজার-ভাটরাই-মাজেরগাঁও,গোয়াইনঘাট-বিছনাকান্দি, গোয়াইনঘাট-সারিঘাট সড়কের একাংশ, সিলেট-জকিগঞ্জ সড়ক এবং সিলেট সদর উপজেলার তেমুখী থেকে শিবেরবাজার রাস্তার অবস্থা খুবই নাজুক।

সুলতানপুর এলাকার বাসিন্দা ফারহান চৌধুরী জানান, সিলেট-সুলতানপুর কোনো বাস চলাচল করে না। সিএনজি অটোরিক্সাই একমাত্র ভরসা। তার মধ্যে রাস্তায় বড় বড় গর্তের কারণে যান চলাচল করতে অনেক কষ্টের মুখোমুখো হতে হয়। বয়স্ক লোকজনের তো ভোগান্তির শেষে নেই।

দক্ষিণ সুরমার বাসিন্দা সাংবাদিক খালেদ আহমদ জানান, সিলেট-সুলতানপুর সড়কের অবস্থা দিনকে দিন আরো শোচনীয় হচ্ছে। এ অবস্থায় গতকাল শনিবার সেখানকার তিন ইউনিয়নের বাসিন্দারা বৈঠকে বসেন। এ নিয়ে আন্দোলনের প্রস্তুতি চলছে বলে জানান তিনি।

নগরীর মাছিমপুর এলাকার বাসিন্দা সুনীল সিংহ জানান, গত শুক্রবার বেলা ৩টায় তারা সিলেট নগরী থেকে বরযাত্রীবাহী তিনটি বাস এবং দু’টি মাইক্রোবাস নিয়ে কোম্পানীগঞ্জের উদ্দেশ্যে যাত্রা করেন। পথে রাস্তার ধলাই ব্রীজে গিয়ে তাদেরকে বাস তিনটি ফিরিয়ে দিতে হয়েছে। পরে বরযাত্রীদের ট্রাকে এবং অন্যান্য যানবাহনে করে আবার কেউবা পাঁয়ে হেঁটে ধলাই ব্রীজ থেকে প্রায় ১০ কিলোমিটার দূরবর্তী মাজেরগাঁওয়ে গমন করেন। তিনি বলেন, রাতেই তাদের বরযাত্রী নিয়ে ফেরার কথা ছিল। কিন্তু, রাস্তার দুরাবস্থার কারণে গতকাল শনিবার তাদেরকে বরযাত্রী নিয়ে ফিরতে হয়েছে। তিনি বলেন, রাস্তার দয়ারবাজার এলাকায় বেশ কয়েকটি বড় বড় গর্তেরও সৃষ্টি হয়েছে।

এদিকে জকিগঞ্জ ও গোয়াইনঘাট থেকে আমাদের প্রতিনিধিরা জানান, সেখানকার অনেক জায়গার রাস্তাঘাটের অবস্থাও খুবই খারাপ। সিলেট-জকিগঞ্জ রাস্তার কেবল চারখাই থেকে বটেরতল পর্যন্ত এলাকার কয়েক কিলোমিটার অংশ ভাল। রাস্তার অন্যান্য অংশে প্রায় তিন ফুট গভীর পর্যন্ত গর্তের সৃষ্টি হয়েছে বলে জানান আমাদের প্রতিনিধি। অন্যদিকে গোয়াইনঘাট-বিছনাকান্দি এবং গোয়াইনঘাট-সারিঘাট রাস্তার অবস্থা খারাপ হওয়ায় যান চলাচলে খুবই সমস্যা হচ্ছে। সারিঘাট, হরিপুর অংশের রাস্তায় চলাচলে ভোগান্তি পোহাতে হয়।

সম্প্রতি সওজ-এর গণশুনানীতে সড়ক ও জনপথ অধিদপ্তর সিলেট-এর নির্বাহী প্রকৌশলী উৎপল সামন্ত জানান, এরই মধ্যে জৈন্তাপুর-জাফলং রাস্তা সংস্কারের জন্য টেন্ডার আহ্বান করা হয়েছে। সিলেট-কোম্পানীগঞ্জ সড়কের সংস্কার কাজ চলছে। প্রশাসনিক অনুমোদনের অভাবে তেমুখী-বাদাঘাট সড়কে সংস্কার কাজ শুরু করা যাচ্ছে না। তিনি জানান, সড়ক যোগাযোগ স্বাভাবিক রাখতে তাদের প্রচেষ্টা অব্যাহত আছে।

(আজকের সিলেট/২৯ এপ্রিল/ডি/এমকে/ঘ.)

Print Friendly, PDF & Email
  •  
  •  
  •  
  •  

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ