আজ বৃহস্পতিবার, ২১শে জানুয়ারি, ২০২১ ইং

কুশিয়ারায় বিলীন হচ্ছে রানীনগর গ্রাম!

  • আপডেট টাইম : November 7, 2018 11:44 AM

জগন্নাথপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি : সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার রানীগঞ্জের ইউনিয়নের রানীনগর গ্রামে কুশিয়ারা নদীর ভাঙ্গনে বিলীন হয়ে যাচ্ছে বসতবাড়ি, কৃষিজমি সহ বিভিন্ন স্থাপনা। কৃষিজমি হারিয়ে নিঃস্ব গ্রামবাসী।

এই নদী ভাঙ্গন রোধে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন গ্রামবাসী। কুশিয়ারার তীরে দাঁড়িয়ে এ শঙ্কায় তাইতো কোনই কুল কিনারা করতে পারছেন না স্থানীয়রা।

সরজমিনে গিয়ে দেখা যায়, ঐতিহ্যবাহী প্রাচীন রানীগঞ্জ বাজারের পাশের গ্রাম রানীনগর। পাইলগাঁও ইউনিয়ন ও রানীগঞ্জ ইউনিয়নের মধ্যবর্তী অবস্থানে এ গ্রামটি।
যে গ্রাম দুইটি ইউনিয়নের সেতু বন্ধন হিসেবে কাজ করে।

গত দুই বছর আগে সুনামগঞ্জবাসীর স্বপ্নের কুশিয়ারা সেতু জন্য নদী থেকে অপরিকল্পিতভাবে বালু উত্তোলন করার পর এই গ্রামে নতুন করে ভাঙ্গন দেখা দেয়। যা আস্তে আস্তে পুরো গ্রামই বিলীন হতে চলেছে নদীগর্ভে।

গ্রামের বাসিন্দাদের সাথে আলাপ করে জানা যায়, কুশিয়ারা নদীর তীরবর্তী রানীনগর গ্রামটির বাসিন্দারা বহু টাকা খরচ করে বাড়ী ঘর নির্মাণ করেছেন। কিন্তু হঠাৎ করে নদী ভাঙ্গন দেখা দেওয়ায় তারা আতঙ্কের মধ্যে রয়েছেন।

অনেকেই ভিটেবাড়ি হারিয়ে নি:শ্ব হয়ে গেছেন। প্রতিদিনই চলছে নদী ভাঙ্গনের তান্ডব। শান্ত কুশিয়ারারা যেন পুরো গ্রামটিকে গ্রাস করতে চলেছে।

গ্রামের লোকজন নদী ভাঙ্গন থেকে তীরবর্তী জনপদকে রক্ষায় স্থায় সমাধানে প্রধানমন্ত্রী ও পানি সম্পদ মন্ত্রীর দ্রুত হস্তক্ষেপ কামনা করেছেন।

Print Friendly, PDF & Email
  •  
  •  
  •  
  •  

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ