মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ০৫:২৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
চীনে থাকা ১৭১ শিক্ষার্থীকে ফিরিয়ে আনা হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী নগরীতে ট্রাক চাপায় প্রাণ গেল রিকশাচালকের সিলেটের ২৯ বিএনপি নেতার জামিন ট্রেন দুর্ঘটনায় নিহত ৬ জনই সিলেটের জকিগঞ্জে বাস ধানক্ষেতে পড়ে নিহত ৩, আহত ২৫ খোকার লাশ ঢাকায় ‘জিয়াউর রহমান মুক্তিযোদ্ধের চেতনায় বিশ্বাসি ছিলেন না’ ভারতকে দোষারোপ না করে নিজেদের দায়িত্বশীল হতে হবে : ড. মোমেন ঈদে পর্যটকশূন্য সিলেট নগরীতে যত্রতত্র কোরবানির পশু জবাই না করার আহ্বান ওসমানীতে ঢাকা ফেরত ২০ ডেঙ্গু রোগী সিলেট কারাগারের ডিআইজি ৮০ লাখ টাকাসহ গ্রেপ্তার ‘ডিজিটাল সিলেট সিটি’ প্রকল্পের উদ্বোধনে দাওয়াত পাননি মেয়র আরিফ! মহানগর যুবলীগের সম্মেলন আজ দক্ষিণ সুরমায় সড়ক দুর্ঘটনায় মা-মেয়ে নিহত নগরের শামীমাবাদে দু’যুবক আটকের ঘটনা পরিকল্পিত ! টিকটক ভিডিও বানাতে সুরমায় ঝাঁপ দেয়া কিশোরের লাশ উদ্ধার সিলেটসহ ১০ জেলায় বন্যা পরিস্থিতি অবনতির শঙ্কা সিলেটে শীর্ষ সন্ত্রাসী বশর গ্রেফতার আ’লীগের উপদেষ্টা হলেন সেই ইনাম আহমেদ চৌধুরী রাজনগর-বালাগঞ্জের লাখো মানুষের স্বপ্ন একটি সেতু তাঁতের কাপড় বুনে স্বাবলম্বী মনিপুরী মুসলিম নারীরা সিলেটে জেএসসিতে পাসের হার ৭৯.৮২% জনসভা করবে না ঐক্যফ্রন্ট, হবে গণসংযোগ নির্বাচন থেকে সরে দাঁড়ালেন ১২ প্রার্থী গোলাপগঞ্জ পৌর আ.লীগের পুর্নগঠিত কমিটি স্থগিত নগরীতে অগ্নিদগ্ধ যুবকের মৃত্যু বাংলাদেশে আসবে না আফগানিস্তান হবিগঞ্জ পৌরসভায় বিএনপির ভরাডুবির নেপথ্যে সিরিয়া যুদ্ধে এখনো নিখোঁজ ৮ লাখ মানুষ নতুন কমিটি পেল গোলাপগঞ্জ পৌর আ.লীগ সৌদি যুবরাজের ‘বিশেষ বাহিনী’ বিলুপ্ত করতে যুক্তরাষ্ট্রের চাপ সিলেটে করোনায় আক্রান্ত আরো ৯, সুস্থ ৭ মিয়ানমারে ২৫ সাংবাদিক আটক চুলের বৃদ্ধি বাড়ায় যে ৫ তেল
তাঁতের কাপড় বুনে স্বাবলম্বী মনিপুরী মুসলিম নারীরা

তাঁতের কাপড় বুনে স্বাবলম্বী মনিপুরী মুসলিম নারীরা


ডেস্ক রিপোর্ট : মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় বিভিন্ন স্থানে মণিপুরী সম্প্রদায়ের মুসলিম নারীরা তাঁতের কাজ করে স্বাবলম্বী হচ্ছেন। সারা উপজেলায় প্রায় ২৫০ জন মুসলিম মণিপুরী নারী তাঁতের কাজ করছেন। আগে মণিপুরীদের মধ্যে বিষ্ণুপ্রিয়া ও মৈতৈরা এই কাজ করতেন। তবে বর্তমানে নানা রঙ্গের সুতা দিয়ে ফুল ফুটিয়ে তুলা তাঁতের কাপড় দেশে ও বিদেশে ব্যাপক চাহিদা থাকায় মণিপুরী মুসলিম নারীরা আগ্রহী হয়েছেন এই কাজে।

মৌলভীবাজারের কমলগঞ্জ পৌর এলাকার দক্ষিণ কুমড়াকাপন গ্রামের মণিপুরি (মুসলিম) পাড়ার তেমনি এক মহিলা আমেরজান বেগম। স্বামী আইন উদ্দিন পেশায় একজন গাড়ি চালক। স্বামী ও ৩ ছেলেকে নিয়ে তার সংসার। ছেলেরা লেখাপড়া করছে। বড় ছেলে এইচএসসিতে, দ্বিতীয় ছেলে ৮ম শ্রেণিতে আর ছোট ছেলে প্রথম শ্রেণিতে পড়ছে। কিন্তু অর্থ সংকটের কারণে মাঝে মাঝে তিনি হতাশ হতেন। চিন্তা করতেন কিভাবে সংসার চালাবেন ও ছেলেদের লেখাপড়ার খরচ। এমতাবস্থায় জানতে পারেন মুসলিম এইড নামে আন্তর্জাতিক সাহায্য সংস্থার সুদ মুক্ত ঋণ বিতরণের কথা।

আমেরজান বেগম বলেন, তাঁতের কাজ করে সুন্দরভাবে সংসার চলছে। নতুন করে ঘর তৈরি করেছি। এখন আগের তুলনায় আমি অনেক সুখি। বর্তমানে আমার ব্যবসার অবস্থা ভাল।

তিনি বলেন, অনেক অভাবে ছিল আমার পরিবার। সংসার চলতো কষ্ট হতো। পরে বেগম মুসলিম এইড দক্ষিণ কুমড়াকাপন গ্রামের মণিপুরী সমিতিতে ভর্তি হই। প্রথমে ১০ হাজার টাকা ঋণ গ্রহণ করে তা দিয়ে একটি তাঁত কিনি। স্বামী-স্ত্রী মিলে তাঁতের কাজের পাশাপাশি কাপড়ের ব্যবসা শুরু করেন। প্রতিমাসে আমার আয় হয় ২৫ থেকে ৩০ হাজার টাকা। এমনভাবে ৮ বার ঋণ নিয়ে ব্যবসার পাশাপাশি কৃষি কাজও শুরু করি। বর্তমানে আমার ৫ কেয়ার জমি আছে। নিজস্ব পাকা বাড়ী আছে। এই টাকা দিয়েই স্বামীকে বিদেশে পাঠিয়েছি।

আমেরজান বেগম, মুসলিম এইডের অবদানের কথা আমি কোনোদিন ভুলবো না। পরবর্তীতে বড় ধরনের অর্থ সহায়তা পেলে আরো ভাল কিছু করতে পারবো আমি ।
আমেরজান বেগম জানান, ক্ষুদ্র ঋণের টাকা দিয়ে তাঁতের কাজ করে সুন্দরভাবে সংসার চলছে। নতুন করে ঘর তৈরি করেছি। এখন আগের তুলনায় আমি অনেক সুখি। বর্তমানে তার ব্যবসার অবস্থা ভাল। তার এগিয়ে যাওয়ার পেছনে মুসলিম এইডের অবদানের কথা তারা স্বীকার করে বলেন,

মুসলিম এইড কমলগঞ্জ শাখার শাখা ব্যবস্থাপক মো. আর্শ্বাদুন্নবী বলেন, মুসলিম এইড ২০০৫ সাল থেকে কমলগঞ্জে ডিপ টিউববয়েল ও মাইক্রোফাইন্যান্স প্রোগ্রাম এর কাজ করে যাচ্ছে, যার মাধ্যমে অত্র এলাকার প্রায় তিন হাজার পরিবার বিভিন্ন প্রকার সেবা গ্রহণ করছে।

Print Friendly, PDF & Email
  •  
  •  
  •  
  •  





কপিরাইট © ২০১১-২০২১ আজকের সিলেট ডটকম-এর সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
Design BY Web Home BD
ThemesBazar-Jowfhowo