আজ শুক্রবার, ২১শে জানুয়ারি, ২০২১ ইং

বিভাজন হচ্ছে জাফলংয়ের দুই ইউনিয়ন, বাড়ছে নাগরিক সুবিধা

  • আপডেট টাইম : October 10, 2020 8:17 AM

গোয়াইনঘাট প্রতিনিধি : গোয়াইনঘাটের বিভাজন হচ্ছে ২নং পশ্চিম জাফলং ও ৩নং পূর্ব জাফলং ইউনিয়ন। আর এ আকাঙ্খা বাস্তবায়ন হলে বহুগুণ বাড়বে নাগরিক সেবা। এতে করে উপকৃত হবেন এলাকার জনসাধারণ। ৩নং পূর্ব জাফলং ইউনিয়ন পরিষদকে ভেঙ্গে ১১নং মধ্য জাফলং ও ২নং পশ্চিম জাফলং ইউনিয়নকে ভেঙ্গে ১২নং গোয়াইনঘাট সদর ইউনিয়ন পরিষদ নাম করণের প্রস্থাব করা হয়েছে।

নতুন এ দুটি ইউনিয়ন বিভাজন প্রক্রিয়ার আওতায় ১৩ সেপ্টেম্বর প্রশাসন তরফে গণবিজ্ঞপ্তি জারি ও জারিকৃত নোটিশে বিভক্ত ২টি ইউনিয়ন,ওয়ার্ড বিভাজন তালিকা ও নক্সা প্রচার করা হয়েছে। প্রশাসনের পক্ষে জনস্বার্থে তা প্রচার করেন গোয়াইনঘাটের সহকারী কমিশনার (ভূমি) এ,কে,এম নুর হোসেন নির্ঝর। গণ বিজ্ঞপ্তির জারির ১৫ কার্য দিবসের মধ্যে কোন ধরণের আপত্তি থাকলে তা অভিযোগ আকারে দিতেও অনুরোধ করেন তিনি।

বিভাজন তালিকার প্রস্থাবিত অপর ইউনিয়ন ২নং পশ্চিম জাফলং ইউনিয়নকে ভেঙ্গে ১২নং গোয়াইনঘাট সদর ইউনিয়ন পরিষদ গঠনের কাজও দ্রুততায় চলছে বলে জানা গেছে সহকারী কমিশিনার (ভূমি) কার্যালয় সূত্রে। এদিকে গোয়াইনঘাটের ২টি ইউনিয়ন ভাগাভাগির এমন সংবাদের প্রেক্ষিতে উৎফুল্ল এলাকার সাধারণ জনগণ। ওয়ার্ড ও নিকটবর্তী ভোট কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগের সুবিধা প্রাপ্তির নিমিত্তে জনসাধারণরা বিভিন্ন ওয়ার্ড হতে ২১টি অভিযোগ দিলেও কেউ ইউনিয়ন ভাগাভাগি না হউক এমন কোন আপত্তি করেননি।

বরং সবাই নাগরিকসেবা বৃদ্ধি ও জনস্বার্থে এমন সিদ্ধান্তের মহতি উদ্যোগ এবং দ্রুততায় তা বাস্তবায়নের উদ্যোগ নেয়ায় সরকারের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী স্থানীয় সাংসদ ইমরান আহদকে অভিন্দন জানান। তার সর্বাত্মক সহযোগিতায় ইতিপূর্বে সিলেটের গোয়াইনঘাটে বিগত ৫ বছরে ৪নং লেঙ্গুড়া ইউনিয়ন ভেঙ্গে ৯নং ডৌবাড়ি ও সম্প্রতি ৫নং আলীরগাও ভেঙ্গে ১০নং পশ্চিম আলীরগাও ইউনিয়ন পরিষদ নামে আরও দুটি ইউনিয়ন পরিষদ প্রতিষ্টিত হয়েছে।

গোয়াইনঘাট উপজেলা যুবলীগের আহবায়ক ও এই ইউনিয়ন বিভক্তি করণ নিয়ে কাজ করা প্রধান উদ্যোক্তা ফারুক আহমদ জানান, ৩নং পূর্ব জাফলং ইউনিয়ন ৩৪ হাজার ভোটার নির্ভর বৃহৎ একটি ইউনিয়ন। এই ইউনিয়নকে দ্বিখন্ডিত করে নতুন আরও একটি ইউনিয়ন করা হলে এখানে এক দিকে যেমন সরকারের উন্নয়ন কর্মকান্ড প্রসারিত হবে পাশাপাশি নাগরিকসেবার মানও তরান্মিত হবে ব্যাপকভাবে। তাই জাফলং ডাউকি নদীর এপার-উপারে বিভক্ত করে পূর্ব জাফলং ইউনিয়ন ভেঙ্গে ১১নং মধ্য জাফলং ইউনিয়ন গড়ে তুলতে আমরা এলাকাবাসী আবেদন করি। এতে সহযোগিতা চাইলে সরকারের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ এমপিও তাতে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন এবং তার সর্বাত্মক সহযোগিতায় দ্রুততায় চলছে ইউনিয়ন ভাগাভাগির কাজ।

উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক বাবু সুভাষ চন্দ্র পাল ছানা এবং উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি নজরুল ইসলাম বলেন,নাগরিক সুবিধা বৃদ্ধি,সরকারের উন্নয়ন কর্মকান্ড ও সুযোগ সুবিধা প্রাপ্তির জন্য ৩নং পূর্ব জাফলং ইউনিয়নের ন্যায় আমরাও আমাদের ২নং পশ্চিম জাফলং ইউনিয়নকে বিভক্ত করণের উদ্যোগ হাতে নিয়েছি এবং এরই লক্ষে কাজও শুরু হয়েছে।

গোয়াইনঘাটের সহকারী কমিশনার (ভূমি) এ.কে.এম নুর হোসেন নির্ঝর বলেন, জনসাধারণের আবেদনের প্রেক্ষিতে গোয়াইনঘাটের অতিরীক্ত জনসাধারণ নির্ভর ইউনিয়নকে বিভক্ত করে নতুন ইউনিয়ন প্রতিষ্টার উদ্যোগ হাতে নেয়া হয়েছে। এরই আওতায় গত ১৩ সেপ্টেম্বর ৩নং পূর্ব জাফলং ইউনিয়ন বিভাজণের অংশ হিসেবে গণ বিজ্ঞপ্তি জারি,জারিকৃত নোটিশে বিভক্ত ২টি ইউনিয়ন,ওয়ার্ড বিভাজন তালিকা ও নক্সা প্রচার করা হয়েছে। এই প্রক্রিয়ায় ২১টি অভিযোগ দায়ের হলে অভিযোগ নিষ্পত্তির জন্য শুনানীও শুরু হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ নাজমুস সাকিব বলেন,জনবহুল ইউনিয়ন ভেঙ্গে নতুন ইউনিয়ন প্রতিষ্টার নিয়ম আছে এবং এরই আওতায় গোয়াইনঘাটে নতুন করে ২টি ইউনিয়ন বিভাজনের কাজ চলছে। প্রস্থাবিত ইউনিয়নের কার্যক্রম বাস্তবায়িত হলে নাগরিক সুবিধাসহ উন্নয়ন পরিক্রমা গতিশীল হবে। এব্যাপারে মোবাইলফোনে কথা হলে সরকারের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ এমপি বলেন,জনগণের দাবিকৃত অধিক জনসংখ্যা নির্ভর আমাদের গোয়াইনঘাটের একাধিক ইউনিয়নকে বিভক্ত নতুন ইউনিয়ন প্রতিষ্টায় সরকার আন্তরিকভাবে কাজ করছে।

এই উদ্যোগ বাস্তবায়িত হলে নাগরিকসেবার মান বৃদ্ধির পাশাপাশি স্থানীয় উন্নয়ন কর্মকান্ড দ্রুততায় এগিয়ে যাবে। আওয়ামীলীগ যেহেতেু জনগণের কল্যানে রাজনীতি করে সেহেতু,জনগকল্যানকর এই ইউনিয়ন বিভক্ত করণ প্রক্রিয়ায় সরকার এবং আমার পক্ষ হতে সব ধরণের সহযোগিতা অব্যাহত আছে।

Print Friendly, PDF & Email
  •  
  •  
  •  
  •  

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ