আজ শুক্রবার, ১৫ই জানুয়ারি, ২০২১ ইং

লাগামহীন সবজি বাজার

  • আপডেট টাইম : November 13, 2020 10:33 AM

নিজস্ব প্রতিবেদক : নগরীর কাচাঁবাজারে ৫০-৬০ টাকার নিচে কোনো সবজিই পাওয়া যায় না। মহামারী করোনা ভাইরাসের সংক্রমণের পর থেকে হু হু করে বেড়ে চলা সবজির দামের লাগাম টানা সম্ভব হচ্ছে না। বাজারে শীতের সবজি আসলে দাম কমার সম্ভাবনা আছে বলে জানান ব্যবসায়ীরা। রয়েছে নিয়ন্ত্রণহীন চালের বাজারও। আড়াই হাজারের কমে ভাল চাল নেই। এদিকে সেঞ্চুরী ছাড়িয়ে যাওয়া কাচা মরিচের বাজার দর ১৭০-২০০ টাকা।

বাজার ঘুরে দেখা যায়, মুলা-পেঁপের কেজিও এখন ৫০-৬০ টাকা। আলুর দাম বাড়ছে লাফিয়ে। দুই সপ্তাহ আগে প্রতি কেজি ৩০-৩২ টাকায় বিক্রি হলেও এখন তা ৩৫-৪০ টাকা।

বাকি প্রায় সব ধরনের সবজিই খুচরা বাজারে প্রতি কেজি ৭০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। শীতের আগাম সবজি হিসেবে বাজারে আসা অল্পবিস্তর শিম ও বাঁধাকপির দাম সাধারণের নাগালের বাইরে। সবজির এ চড়া দাম চলছে কয়েক সপ্তাহ ধরে। ফলে নিম্ন ও মধ্য আয়ের লোকজন হিমশিম খাচ্ছে।

নগরীর বন্দরবাজার, মিরাবাজার, শিবগঞ্জবাজার সরেজমিন ঘুরে দেখা যায়, প্রতি কেজি আলু ৩৫-৪০, মুলা ৪৫-৫০, পেঁপে ৪০-৪৫, ঝিঙে ৬০-৭০, করলা ৭০-৮০, কাঁকরোল ৬০-৬৫, বরবটি ৬০-৬৫, গাজর ৮০-১০০, শিম ৯০-১০০, বাঁধাকপির পিস ৫০-৬০, লাউ আকারভেদে প্রতিটি ৬০ থেকে ১২০, মিষ্টিকুমড়া ১০০ থেকে ৩০০ টাকায় বিক্রি হচ্ছে।
ব্যবসায়ী আবু সালেহ আরিফ বলেন, ‘সবজির দাম খুব বেশি। এরপরও টাটকা সবজি নেই। ফলে নিম্নমানের সবজিই বেশি দামে কিনতে হচ্ছে।’

সিলেট জেলা কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক মো. সালাহ উদ্দিন বলেন, ‘দফায় দফায় বন্যা ও অতিবর্ষণে সবজি ক্ষতিগ্রস্ত হয়েছে। শীতকালীন আগাম সবজি চাষও বিলম্বিত হয়েছে। এ জন্য এখন সংকট চলছে। তবে দ্রুতই এটা কেটে যাবে।’

Print Friendly, PDF & Email
  •  
  •  
  •  
  •  

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ