আজ বুধবার, ২০শে জানুয়ারি, ২০২১ ইং

করোনা যেন ‘আশীবার্দ’, তাদের সম্পদ আরও বেড়েছে

  • আপডেট টাইম : December 1, 2020 2:17 PM

অর্থনীতি ডেস্ক : বিশ্বকে তছনছ করে দেয়া করোনা ভাইরাস শুধু যে চারদিকে মৃত্যু আর অর্থনৈতিক মন্দাই উপহার দিয়েছে তা নয়, বিপরীতে কিছু সংখ্যক লোকের জন্য এই মহামারি ভাইরাসটি শাপে বর হয়েছে। বিশ্বের বড় বড় ধনী ব্যক্তিরা এই করোনাকালে আরও বেশি সম্পদশালী হয়েছেন।

এক বছরের বেশি সময় ধরে শনাক্ত হওয়া করোনা ভাইরাসের অভিঘাতে দেশে দেশে এখনও চলছে আক্রান্ত ও মৃত্যুর মাতম। প্রতিদিনই বাড়ছে শনাক্ত ও মৃত্যু। ইউরোপের দেশগুলোতে নতুন করে থাবা বসিয়েছে ভাইরাসটি। বাংলাদেশেও গেল কিছু দিন ধরে দ্বিতীয় দফায় আক্রান্ত ও মৃত্যু সংখ্যা বাড়তে শুরু করেছে।

এ অবস্থায় দেশে দেশে অসংখ্য মানুষ যখন চাকরি হারিয়ে বেকার হয়ে পড়ছেন, যখন একটু কাজের সন্ধানে ছুটছেন মানুষ- ঠিক তখনই বিপরীত চিত্র উঠে এলো মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব স্টাডিজ’র এক নতুন প্রতিবেদনে।

গবেষণা প্রতিবেদনটিতে বলা হয়েছে, এই করোনা মহামারির সময়ে একদিকে অনেক মানুষ চাকরি হারিয়েছে, অনেকে নতুন নতুন সমস্যার সম্মুখীন হচ্ছে। কিন্তু এই কঠিন সময়েও শতকোটিপতিরা আরও সম্পদ অর্জন করেছেন। গত মার্চ থেকে এ পর্যন্ত মার্কিন শতকোটিপতিদের সম্পদ বেড়েছে এক ট্রিলিয়ন ডলার (এক লাখ কোটিতে এক ট্রিলিয়ন)। এ সম্পদ বৃদ্ধির পরিমাণ ৩৪ শতাংশ।

ওই প্রতিবেদনে আরও জানানো হয়, বেশিরভাব শীর্ষ ধনী ব্যক্তির সম্পদক বাড়লেও তাদের মধ্যে কয়েকজনের সম্পদ ‘খুব বেশি’ বৃদ্ধি পেয়েছে। এরমধ্যে গেল ১৭ মার্চ থেকে ২৪ নভেম্বর পর্যন্ত আমাজনের জেফ বেজোসের সম্পদ ৬৯ দশমিক ৪ বিলিয়ন মার্কিন ডলার বেড়েছে। জেফ বেজোস এখন বিশ্বের শীর্ষ ধনী, যার সম্পদের পরিমাণ ১৮২ দশমিক ৪ বিলিয়ন ডলার।

করোনাকালে সম্পদ বৃদ্ধির দিক থেকে অন্য সবাইকে টপকে গেছেন টেসলা ও স্পেস এক্স-এর প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যালন মাস্ক। করোনার সময়ে ৪১৪ শতাংশ সম্পদক বেড়েছে তার। ফলে তার সম্পদ ২৪ দশমিক ৬ বিলিয়ন ডলার থেকে এক লাফে ১২৬ দশমিক ২ বিলিয়ন ডলার ছুঁয়েছে। তিনি এখন বিল গেটসের সঙ্গে বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী ব্যক্তি।

বর্তমানে টেসলার বাজারমূল্য ৫০ হাজার কোটি ডলার। চলতি বছর টেসলার শেয়ারের দাম ৫২৪ শতাংশ বেড়েছে। অ্যালন মাস্কের সম্পর্দের ৪ ভাগের ৩ ভাগই টেসলার শেয়ারের বদৌলতে। যে শেয়ারের দাম অন্য কোম্পানি স্পেস এক্সপ্লোরেশন টেকনোলজিসের (স্পেস এক্স) শেয়ারের ৪ গুণ।

Print Friendly, PDF & Email
  •  
  •  
  •  
  •  

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ