আজ মঙ্গলবার, ১৮ই জানুয়ারি, ২০২১ ইং

শামসুদ্দিন হাসপাতালে বসলো লিকুইড অক্সিজেন ট্যাংক

  • আপডেট টাইম : December 4, 2020 2:19 PM

নিজস্ব প্রতিবেদক : করোনার দ্বিতীয় ঢেউয়ে সিলেটে বাড়ছে রোগীর সংখ্যা। সিলেটের করোনার বিশেষায়িত একমাত্র হাসপাতাল শহীদ ডা. শামসুদ্দিন মেডিক্যালে স্থাপন করা হয়েছে লিকুইড অক্সিজেন ট্যাংক। হাসপাতালে ১০ হাজার লিটারের এই ট্যাংকটি স্থাপন করা হয়েছে।

হাসপাতাল কর্তৃপক্ষ এ বিষয়টি নিশ্চিত করে জানায়, এটি স্থাপনের ফলে হাসপাতালের রোগীদের অক্সিজেন সংকট দূর হবে। নিরবচ্ছিন্ন অক্সিজেন সরবরাহ করতে পারবে প্রতিষ্ঠানটি।

করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় সিলেট নগরে ১০০ শয্যাবিশিষ্ট শহীদ ডা. শামসুদ্দিন হাসপাতালকে আইসোলেশন ইউনিটে পরিণত করা হয়। পাশাপাশি সিলেট বক্ষব্যাধি হাসপাতাল ও শাহপরাণ হাসপাতালও প্রস্তুত রাখা হয়।

শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালের মেডিসিন বিভাগের চিকিৎসক ডা. জন্মেজয় দত্ত বলেন, এতদিন হাসপাতালটিতে ভর্তি রোগীদের সিলিন্ডারের মাধ্যমে অক্সিজেন সরবরাহ করা হতো। অক্সিজেন সিলিন্ডার পরিবর্তন করতে হতো বারবার। এতে করোনা আক্রান্ত রোগীদের অক্সিজেন সরবরাহের মাধ্যমে পরিস্থিতি সামাল দেওয়া কষ্টসাধ্য হয়ে পড়ছিল। এ অবস্থায় দেশের সব হাসপাতালে লিকুইড অক্সিজেন ট্যাংক স্থাপনের জন্য চিঠি দেয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়। এর পরিপ্রেক্ষিতে গত কয়েক মাস ধরে শহীদ শামসুদ্দিন হাসপাতালে লিকুইড অক্সিজেন ট্যাংক স্থাপনের কাজ চলছিল। বৃহস্পতিবার ট্যাংকটি হাসপাতালে পৌঁছার পর তা স্থাপন করা হয়।

তিনি বলেন, ১০ হাজার লিটার লিকুইড অক্সিজেন ট্যাংক স্থাপনের কাজ গত কয়েক মাস ধরেই চলছিল। দুই সপ্তাহ আগেই ট্যাংক বসানো ছাড়া সব কাজ সম্পন্ন হয়ে যায়। কিন্তু যে প্রতিষ্ঠান ট্যাংক সরবরাহ করার কথা, তারা কিছুটা দেরি করে। ট্যাংকটি এসে পৌঁছার পরই সেটি বসিয়ে অক্সিজেন সাপ্লাইও শুরু করি।

ফলে সেন্ট্রাল অক্সিজেন লাইনের মাধ্যমে সব ওয়ার্ডের শয্যাগুলোতে অক্সিজেন সংযোগ দেওয়া হয়েছে। বর্তমানে হাসপাতালে ২০টি আইসিইউ বেড থাকলেও ১৫ জন রোগী রাখছি। অবশিষ্ট ৫ বেডের দু’টিতে ডায়ালাইসিস ও তিনটি এসডিও বেড। সেন্ট্রাল অক্সিজেন সরবরাহের ব্যবস্থা হওয়ায় সহজভাবে রোগীরা সুবিধা পাবেন।

Print Friendly, PDF & Email
  •  
  •  
  •  
  •  

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ