আজ সোমবার, ১৭ই জানুয়ারি, ২০২১ ইং

পরিকল্পনা বিভাগের দায়িত্ব পেলেন সিলেটের সন্তান জয়নুল বারী

  • আপডেট টাইম : January 12, 2021 7:19 PM

এমদাদুর রহমান চৌধুরী জিয়াঃ  বিশ্ব জুড়ে অনেকেই মেধা বিকাশের মধ্যে দিয়ে বাংলাদেশ তথা সিলেটের মানমর্যাদা বৃদ্ধি করছেন। বর্ত মান সমেয় সরকারের উচ্চ পর্যায়ে পদস্থ কর্মকর্তার দায়িত্ব নিয়ে যারা আন্তরিকভাবে সেবা দিয়ে যাচ্ছেন তাদের একজন সচিব মোঃ জয়নুল বারী । ইতিপূর্বে  সামাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ জয়নুল বারীকে পরিকল্পনা বিভাগের সচিব পদে বদলি করা হয়েছে। অপরদিকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহফুজা আখতারকে সচিব পদে পদোন্নতি দিয়ে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে।

সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক আদেশের প্রেক্ষিতে এ রদবদল হয়।

উল্লেখ্য, মোহাম্মদ জয়নুল বারী সিলেট জেলার দক্ষিণ সুরমা উপজেলার লালাবাজার ইউনিয়নের বাগেরখলা গ্রামের বিশিষ্ট সালিশি ব্যক্তিত্ব ও প্রাক্তন স্বনামধন্য শিক্ষক মরহুম রফিকুল বারীর বড় ছেলে। বিসিএস-এর ৯ম ব্যাচের প্রশাসন ক্যাডার জয়নুল বারী এর আগে ঢাকা বিভাগের বিভাগীয় কমিশনার, কক্সবাজার জেলা প্রশাসক, চটগ্রাম জেলা প্রশাসক, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক ছিলেন।

তিনি লালাবাজার ইউনিয়নের জাফরাবাদ উচ্চবিদ্যালয় থেকে এস.এস.সি ও এমসি কলেজ থেকে এইচ.এস.সি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতক ও স্নাতকোত্তর উত্তীর্ণ হন। এছাড়াও নর্দান ইউনির্ভাসিটি হতে ইন পাবলিক পলিসি এন্ড ম্যানেজম্যান্ট ডিগ্রি লাভ করেন। জয়নুল বারী বিদেশে প্রায় বিশটি কনফারেন্স এ যোগদান করেন।

গত ৩ জানুয়ারি প্রকাশিত (২০১৯-২০ অর্থ বছরের) বার্ষিক উদ্ভাবন কর্মপরিকল্পনায় ৫২টি মন্ত্রণালয়ের মধ্যে ১ম স্থান অধিকার করে সমাজকল্যাণ মন্ত্রনালয়। এর পেছনে সবচেয়ে বেশি অবদান রয়েছে লালাবাজারের কৃতিসন্তান মোহাম্মদ জয়নুল বারীর।

Print Friendly, PDF & Email
  •  
  •  
  •  
  •  

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ