আজ সোমবার, ১৭ই জানুয়ারি, ২০২১ ইং

ভারতের চেয়ে বেশি দামে সেরামের টিকা কিনছে বাংলাদেশ

  • আপডেট টাইম : January 13, 2021 10:29 AM

ডেস্ক রিপোর্ট : সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকা ভারতের চেয়ে প্রায় ৪৭ শতাংশ বেশি দামে কিনছে বাংলাদেশ। ভারতের সেরাম ইনস্টিটিউট অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি এই টিকা উৎপাদন করছে। প্রথম অবস্থায় সেরামের কাছ থেকে তিন কোটি টিকা কিনছে বাংলাদেশ।

বাংলাদেশ সরকারের একজন কর্মকর্তার বরাতে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, সেরামের কোভিশিল্ড টিকার প্রথম চালান ২৫ জানুয়ারির মধ্যে বাংলাদেশে আসার কথা। টিকা আসলে ফেব্রুয়ারির শুরু থেকেই টিকা দেওয়া শুরু করা হবে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সেরাম উৎপাদিত টিকা কোভিশিল্ডের প্রতি ডোজ কিনতে বাংলাদেশকে খরচ করতে হচ্ছে ৪ মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় এর দাম পড়ে প্রায় ৩৪০ টাকা। নাম প্রকাশে অনিচ্ছুক তিনটি সূত্রের কাছ থেকে রয়টার্স এই তথ্য পেয়েছে।

ভারত সরকার সেরামের কাছ থেকে প্রতি ডোজ টিকা কিনছে ২০০ রুপি বা ২.৭২ ডলার দরে। বাংলাদেশি মুদ্রায় এটি ২৩১ টাকার মতো। এই হিসাবে, বাংলাদেশকে টিকার প্রতি ডোজ কিনতে ভারতের চেয়ে প্রায় ৪৭ শতাংশ বেশি ব্যয় করতে হচ্ছে।

সেরাম প্রথম চালানে ভারতকে ১ কোটি ১০ লাখ ডোজ টিকা সরবরাহ করবে। পরিমাণে বিশ্বের অন্যতম বৃহৎ ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান সেরামের কাছে এখন পাঁচ কোটি ডোজ টিকার মজুত রয়েছে।

অ্যাস্ট্রাজেনেকা, গেটস ফাউন্ডেশন ও গ্যাভি ভ্যাকসিন অ্যালায়েন্সের সঙ্গে সমঝোতার ভিত্তিতে ১০০ প্রতিষ্ঠানটি কোটিরও বেশি ডোজ টিকা উৎপাদন করছে বিশ্বের নিম্ন আয়ের দেশগুলোর জন্য।

Print Friendly, PDF & Email
  •  
  •  
  •  
  •  

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ