বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০৩:০৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
চীনে থাকা ১৭১ শিক্ষার্থীকে ফিরিয়ে আনা হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী নগরীতে ট্রাক চাপায় প্রাণ গেল রিকশাচালকের সিলেটের ২৯ বিএনপি নেতার জামিন ট্রেন দুর্ঘটনায় নিহত ৬ জনই সিলেটের জকিগঞ্জে বাস ধানক্ষেতে পড়ে নিহত ৩, আহত ২৫ খোকার লাশ ঢাকায় ‘জিয়াউর রহমান মুক্তিযোদ্ধের চেতনায় বিশ্বাসি ছিলেন না’ ভারতকে দোষারোপ না করে নিজেদের দায়িত্বশীল হতে হবে : ড. মোমেন ঈদে পর্যটকশূন্য সিলেট নগরীতে যত্রতত্র কোরবানির পশু জবাই না করার আহ্বান ওসমানীতে ঢাকা ফেরত ২০ ডেঙ্গু রোগী সিলেট কারাগারের ডিআইজি ৮০ লাখ টাকাসহ গ্রেপ্তার ‘ডিজিটাল সিলেট সিটি’ প্রকল্পের উদ্বোধনে দাওয়াত পাননি মেয়র আরিফ! মহানগর যুবলীগের সম্মেলন আজ দক্ষিণ সুরমায় সড়ক দুর্ঘটনায় মা-মেয়ে নিহত নগরের শামীমাবাদে দু’যুবক আটকের ঘটনা পরিকল্পিত ! টিকটক ভিডিও বানাতে সুরমায় ঝাঁপ দেয়া কিশোরের লাশ উদ্ধার সিলেটসহ ১০ জেলায় বন্যা পরিস্থিতি অবনতির শঙ্কা সিলেটে শীর্ষ সন্ত্রাসী বশর গ্রেফতার আ’লীগের উপদেষ্টা হলেন সেই ইনাম আহমেদ চৌধুরী রাজনগর-বালাগঞ্জের লাখো মানুষের স্বপ্ন একটি সেতু তাঁতের কাপড় বুনে স্বাবলম্বী মনিপুরী মুসলিম নারীরা সিলেটে জেএসসিতে পাসের হার ৭৯.৮২% জনসভা করবে না ঐক্যফ্রন্ট, হবে গণসংযোগ নির্বাচন থেকে সরে দাঁড়ালেন ১২ প্রার্থী শনাক্তের দ্বিগুণ সুস্থ, মৃত্যু ৫ আটকে গেল কানাইঘাটের মেয়রের শপথ মেজরটিলায় ছাদ থেকে পড়ে প্রবাসীর স্ত্রীর মৃত্যু বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪৪ বিলিয়ন ডলার ছাড়াল সাড়ে ৪ কোটি টাকার মাদক দ্রব্য ধ্বংস করলো বিজিবি নবীগঞ্জে দু’পক্ষের সংঘর্ষে মহাসড়ক দেড় ঘন্টা বন্ধ জামিন পেলেন মিলা মিথ্যা প্রচারের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবেন নাসির ভ্যাকসিন নিলেন মেয়র আরিফ ২৫ কিলোমিটারের মধ্যে ২০ বার ইঞ্জিন বিকল ট্রেনের
বদলে গেছে সিলেট পাসপোর্ট অফিস

বদলে গেছে সিলেট পাসপোর্ট অফিস

নিজস্ব প্রতিবেদক : সিলেট বিভাগীয় পাসপোর্ট অফিসে ই-পাসপোর্ট কার্যক্রম শুরুর পর থেকে বৃদ্ধি পেয়েছে সেবার মান ও রাজস্ব আদায়। সিলেট বিভাগীয় পাসপোর্ট অফিসে এ পর্যন্ত প্রায় ১১ হাজার ই-পাসপোর্ট আবেদন জমা পড়েছে। এরই মধ্যে প্রায় ৫ হাজার আবেদনকারী ই-পাসপোর্ট হাতে পেয়েছেন। দিন দিন এমআরপির আবেদন কমলেও চাহিদা বেড়েছে ই-পাসপোর্টের।

পাসপোর্ট প্রত্যাশীরা যাতে কাংখিত সেবা পান সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে কর্তৃপক্ষ। দালাল বা ট্রাভেল্স এজেন্সির সাহায্যে ছাড়াই ফিঙ্গার ও ছবিতুলাসহ যাবতীয় কার্যক্রম সমাপ্ত হচ্ছে সিলেট বিভাগীয় পাসর্পোট অফিসে। এ কার্যক্রম শুরু হওয়ায় একদিকে গ্রাহকরা যেমন ভোগান্তি মুক্ত সেবা এবং সেবার মান নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন।
অন্যদিকে সরকারী রাজস্ব ও বাড়ছে অনেক গুণ।

এছাড়া, অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন ই-পাসপোর্টধারীরা নিজেরাই ইমিগ্রেশন কার্যক্রম সম্পন্ন করতে পারবেন। গেল অর্থ বছরের তুলনায় ই-পাসপোর্ট কার্যক্রম চালু হওয়ার পর থেকে সরকারী রাজস্ব আয় বৃদ্ধি পাচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

গ্রাহকদের সেবার মান নিশ্চিতে সিলেট বিভাগীয় পাসপোর্ট অফিসের পরিচালক একে এম মাজহারুল ইসলাম যোগদানের পর থেকে পাসপোর্ট অফিসে আসা সেবা গ্রহিতাদের গেইট থেকে শুরু করে প্রত্যেকটি টেবিলে অফিসের কর্মকর্তা কর্মচারীরা দ্রুতসেবা দিয়ে যাচ্ছেন। গ্রাহক বেশি হলেও সন্ধ্যা ৭ টা পর্যন্ত ফিঙ্গার প্রিন্টে নেওয়া হয় বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সরেজমিনে সিলেট বিভাগীয় পাসপোর্ট অফিস ঘুরে দেখা গেছে ভিন্ন চিত্র। নেই আগের সেই জটলা ও অনাহুত মানুষ জনের হৈ হুল্লোড় ও অবাধে ঘুরাঘুরি। গেইট থেকে শুরু করে পাসপোর্ট ভবনের আশপাশ এলাকা মনোরম। গ্রাহকদের সেবায় অফিসের বিভিন্ন দেয়ালে সাঁটানো হয়েছে সাইনবোর্ড। সেখানে রয়েছে সতর্কবার্তা। পাসপোট ফিসের অতিরিক্ত কেউ টাকা দাবি করিলে সরাসরি অফিসের ২০১ নং রুমে অথবা সেখানে দেয়া ফোন নাম্বারে কল দিয়ে এমনকি সরাসরি অভিযোগ দেওয়ার কথাও উল্লেখ রয়েছে। ফরম জমা দিতে অথবা পাসপোর্ট গ্রহণ করতে লাইনে দাঁড়িয়ে আছেন শত শত নারী-পুরুষও। পাসপোর্ট অফিসে প্রবেশ গেটেই দায়িত্বরত আনসার ও পুলিশ সদস্য পাসপোর্ট প্রত্যাশীদের আবেদনপত্র/ডেলিভারি রিসিট কিংবা অফিসে ঢোকার প্রয়োজনীয়তা যাচাই করে লোকজনকে ভেতরে প্রবেশে সহায়তা করছেন।

সিলেট বিভাগীয় পাসপোর্ট অফিসের পরিচালক একেএম মাজহারুল ইসলাম জানান, তিনি যোগদানের পর থেকে অফিসের শৃঙ্খলা ফিরিয়ে আনতে ও দালালমুক্ত রাখতে এবং রাজস্ব বাড়াতে সর্বাত্মক চেষ্টা অব্যাহত রেখেছেন। এক্ষেত্রে তিনি জনগণকে সচেতন করতে জেলার প্রতিটি উপজেলার পাসর্পোট প্রত্যাশীদের সচেতনতা বৃদ্ধির কাজ চালিয়ে যাচ্ছেন। করোনা সংকটকালীন সময়ে সরকারী সকল নির্দেশনা মেনে অফিসে গেইট থেকে পরিচালক পর্যন্ত গ্রাহকদের সহজ বিচরণের ব্যবস্থাসহ ই-পাসপোর্ট প্রত্যাশীদের উৎসাহিত করা হচ্ছে। প্রবাসী অধ্যুষিত সিলেট অঞ্চলের নাগরিকদের পাসপোর্টের চাহিদাকে বিবেচনায় রেখে সার্বিক কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। পাসপোর্ট অফিসকে দালাল মুক্ত করতে যথাসাধ্য সেবা প্রদান করা হচ্ছে। আমি যতদিন এখানে থাকবো জনগনের ক্যলাণে সেবাগ্রহীতাদের সর্বোচ্চ সেবা দেয়ার চেষ্টা চালিয়ে যাবো।

Print Friendly, PDF & Email
  •  
  •  
  •  
  •  





কপিরাইট © ২০১১-২০২১ আজকের সিলেট ডটকম-এর সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
Design BY Web Home BD
ThemesBazar-Jowfhowo