শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ১২:১১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
চীনে থাকা ১৭১ শিক্ষার্থীকে ফিরিয়ে আনা হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী নগরীতে ট্রাক চাপায় প্রাণ গেল রিকশাচালকের সিলেটের ২৯ বিএনপি নেতার জামিন ট্রেন দুর্ঘটনায় নিহত ৬ জনই সিলেটের জকিগঞ্জে বাস ধানক্ষেতে পড়ে নিহত ৩, আহত ২৫ খোকার লাশ ঢাকায় ‘জিয়াউর রহমান মুক্তিযোদ্ধের চেতনায় বিশ্বাসি ছিলেন না’ ভারতকে দোষারোপ না করে নিজেদের দায়িত্বশীল হতে হবে : ড. মোমেন ঈদে পর্যটকশূন্য সিলেট নগরীতে যত্রতত্র কোরবানির পশু জবাই না করার আহ্বান ওসমানীতে ঢাকা ফেরত ২০ ডেঙ্গু রোগী সিলেট কারাগারের ডিআইজি ৮০ লাখ টাকাসহ গ্রেপ্তার ‘ডিজিটাল সিলেট সিটি’ প্রকল্পের উদ্বোধনে দাওয়াত পাননি মেয়র আরিফ! মহানগর যুবলীগের সম্মেলন আজ দক্ষিণ সুরমায় সড়ক দুর্ঘটনায় মা-মেয়ে নিহত নগরের শামীমাবাদে দু’যুবক আটকের ঘটনা পরিকল্পিত ! টিকটক ভিডিও বানাতে সুরমায় ঝাঁপ দেয়া কিশোরের লাশ উদ্ধার সিলেটসহ ১০ জেলায় বন্যা পরিস্থিতি অবনতির শঙ্কা সিলেটে শীর্ষ সন্ত্রাসী বশর গ্রেফতার আ’লীগের উপদেষ্টা হলেন সেই ইনাম আহমেদ চৌধুরী রাজনগর-বালাগঞ্জের লাখো মানুষের স্বপ্ন একটি সেতু তাঁতের কাপড় বুনে স্বাবলম্বী মনিপুরী মুসলিম নারীরা সিলেটে জেএসসিতে পাসের হার ৭৯.৮২% জনসভা করবে না ঐক্যফ্রন্ট, হবে গণসংযোগ নির্বাচন থেকে সরে দাঁড়ালেন ১২ প্রার্থী সুনামগঞ্জে চানাচুর বিক্রির ছুরি দিয়ে বোনজামাইকে খুন ব্যায়াম কেন করবেন এবং কখন? ছুটির দিনের আড্ডায় মুগডালের পকোড়া নতুন পরিচয়ে পায়েল জুমআ পড়া ফরজ, এ সময় যে কোনো কাজ নিষিদ্ধ! ইসলামের স্তম্ভ ৫টি কেন ? যুবরাজের নিয়ন্ত্রণাধীন বিমানে গিয়েছিল খাশোগির খুনিরা করোনায় একদিনে সাড়ে ১১ হাজার মৃত্যু দুই ঘণ্টা পর ঢাকা-সিলেট মহাসড়কে যান চলাচল শুরু ভাসানচরে রোহিঙ্গাদের জন্য জাতিসংঘের সহায়তা চাইলেন মোমেন
হাকালুকি হাওরের প্রাকৃতিক সৌন্দর্যের মধ্যে পিকনিক আবর্জনা

হাকালুকি হাওরের প্রাকৃতিক সৌন্দর্যের মধ্যে পিকনিক আবর্জনা

মৌলভীবাজার প্রতিনিধি : মৎস্য এবং জলচর পাখিদের মিলনমেলার মিঠাপানির স্থল হাকালুকি হাওর। জীববৈচিত্রের গুরুত্ব বিবেচনায় দেশের অন্যতম শ্রেষ্ঠ জলাভূমি এই হাওরটি। শীত মৌসুমে পরিযায়ী পাখিদের বিচরণ সমৃদ্ধ করে রেখেছে এই স্থানটিকে।

বহু বিরল মৎস্য প্রজাতি এই হাওরের প্রাণপ্রকৃতির সবচেয়ে বড় একটি অংশ। তবে, সম্প্রতি দেখা দিয়েছে অবস্থাপনার ছাপ। দলগত বনভোজন করে এর উচ্ছিষ্ট অংশ যত্রতত্র ফেলে দূষিত করে ফেলা হচ্ছে মূল্যবান এই স্থানটি।

বড়লেখা উপজেলা প্রশাসন সূত্র জানায়, হাকালুকি দেশের সবচেয়ে বড় হাওরের একটি। এর আয়তন প্রায় ১৮ হাজার হেক্টরের মধ্যে হাওরের আয়তন প্রায় সাড়ে চার হাজার হেক্টর। পাঁচ উপজেলার জলাভূমির সমন্বয়ে এটি গঠিত। সবচেয়ে বড় অংশ রয়েছে বড়লেখা উপজেলায়।

সম্প্রতি এমন পিকনিক আবর্জনার চিত্র দেখে দারুণ মর্মাহত হন পাখিগবেষকরা। ইকোট্যুরিজম বিষয়টির প্রতি অজ্ঞানতা কিংবা উদাসীনতার ফলেই এমন দৃশ্যের পুনরাবৃত্তি হয় বলেও জানান প্রকৃতিপ্রেমীরা।

বাংলাদেশ বার্ড ক্লাবের সদস্য এবং পাখিগবেষক তারেক অণু বলেন, ‘পিকনিকের অবশিষ্ট অংশ হাকালুকি হাওরে দেখে আমরা খুবই মর্মাহত হয়েছি। মানুষের আত্মসচেতনার যে কত অভাবে তা এই ছবিটি দেখলে বোঝা যায়। পরিবেশবান্ধব সচেতনাগুলো তৈরি জন্য নিজের সদিচ্ছাই যথেষ্ঠ। ’

তিনি বলেন, ‘আইন করে ফাইন করে এগুলো আসলে কখনোই নির্মূল করা সম্ভব নয়, যদি না আমাদের ভেতর থেকে সচেতনতা এবং পরিবেশ-প্রকৃতির প্রতি ভালোবাসা আমাদের তৈরি না হয়। ৫০ জন গার্ড বা সিকিউরিটি দিয়ে এ বিশাল জলাভূমির প্রতিবেশ ব্যবস্থার দেখভালো করা কখনোই পসিবল নয়।’

শুধু হাকালুকি নয়, এমন দৃশ্য আমরা সুন্দরবনেও দেখেছি। দেখেছি সুনামগঞ্জের টাংগুয়ার হাওরেও। যা-ই বলি না কেন, পরিবেশ শিক্ষাটা আসলে ভেতর থেকে আসতে হবে। তবেই এমন দৃশ্যগুলো আর ফুটে উঠবে না বলেও জানান তারেক অণু।

বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম আল ইমরান বলেন, আমাদেরও একটি পরিকল্পনা রয়েছে যারা এখানে পিকনিক বা আউটিংয়ে আসেন তাদের নানাভাবে সচেতন করা। যাতে করে তারা এখানকার পরিবেশের ভারসাম্যগুলো নষ্ট না করে আনন্দ উপভোগ করেন।

এজন্য আমরা সচেতনতামূলক সাইনবোর্ড, পরামর্শমূলক নানান ফেস্টুন টাঙানোর ব্যবস্থা করা হবেও জানান বড়লেখা ইউএনও।

Print Friendly, PDF & Email
  •  
  •  
  •  
  •  





কপিরাইট © ২০১১-২০২১ আজকের সিলেট ডটকম-এর সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
Design BY Web Home BD
ThemesBazar-Jowfhowo