১০ আগস্ট ২০১৮


‘শেষ লড়াইয়ে’ মাঠে কামরান

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক : সিলেট সিটি করপোরেশন নির্বাচনে স্থগিত দুই কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে শনিবার। নির্বাচনের আগের দিন শুক্রবার প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন ওই দুই কেন্দ্রের মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। প্রধান প্রতিদ্বন্দ্বী দুই মেয়র প্রার্থীর মধ্যে ভোট প্রাপ্তিতে এগিয়ে থাকা বিএনপির আরিফুল হক চৌধুরীকে এদিন প্রচারণায় দেখা না গেলেও মাঠে দেখে গেছে আওয়ামী লীগের প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরানকে।

শুক্রবার নগরীর ২৪ নং ওয়ার্ডের টুলটিকর জামে মসজিদে জুমার নামাজ আদায় করেন বদর উদ্দিন আহমদ কামরান। এরপর তিনি দলীয় দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে ওই ওয়ার্ডের বিভিন্ন এলাকায় নৌকায় ভোট চেয়ে গণসংযোগ করেন।

স্থগিত দুই কেন্দ্র ছাড়া বাকি সব কেন্দ্রের সম্মিলিত ভোট গণনায় মেয়র হওয়ার লড়াইয়ে এগিয়ে আছেন বিএনপির মেয়র প্রার্থী আরিফুল হক চৌধুরী। ঘোষিত ফলাফল অনুযায়ী ১৩২ কেন্দ্রের মধ্যে ধানের শীষ প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ৯০ হাজার ৪৯৬ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ প্রার্থী বদরউদ্দিন আহমদ কামরান নৌকা প্রতীকে পেয়েছেন ৮৫ হাজার ৮৭০ ভোট।

গত ৩০ জুলাই অনুষ্ঠিত সিলেট সিটি করপোরেশন নির্বাচনে মোট ১৩৪ কেন্দ্রের মধ্যে বিশৃঙ্খলার জন্য দুইটি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়। ওই দুই কেন্দ্রের মোট ভোট ৪৭৮৭। ৪ হাজার ৬২৬ ভোটে এগিয়ে থাকা আরিফকে হারাতে হলে ওই দুই কেন্দ্রের সব ভোট কাস্ট হতে হবে এবং সব ভোটই পেতে হবে নিকটতম প্রতিদ্বন্দী কামরানকে। বাস্তবতার বিচারে ওই দুই কেন্দ্রের ভোট তাই এখন আনুষ্ঠানিকতা মাত্র।

এর মধ্যেই আরিফ নির্বাচন কমিশন বরাবরে দেয়া এক আবেদনে জানিয়েছেন, স্থগিত হওয়া দুই কেন্দ্রে মৃত ও দেশের বাইরে অবস্থানরত মোট ভোটারের সংখ্যা ৩০১ জন। তাই স্থগিত দুই কেন্দ্রে সকল ভোট কাস্ট হওয়ার কোনো সম্ভাবনা নেই। এ অবস্থায় আবার ভোটগ্রহণ না করে তাঁকেই যেন বিজয়ী ঘোষণা করা হয়।

অর্থাৎ, স্থগিত দুই কেন্দ্রে ভোটগ্রহণের আগেই আরিফের টানা দ্বিতীয়বার সিলেটের মেয়র পদে নির্বাচিত হওয়া নিশ্চিত হয়ে গেছে। তাই ওই দুই কেন্দ্রে জয়-পরাজয় এখন বদর উদ্দিন আহমদ কামরানের জন্য কেবলই মর্যাদার লড়াই হয়ে উঠেছে। দুই কেন্দ্রে জয় পেলেও হয়তো মেয়র হতে পারবেন না কামরান, কিন্তু মেয়র হওয়ার লড়াইয়ে হারের ক্ষতে তা কিছুটা হলেও প্রলেপ হিসেবে কাজ করবে।

(আজকের সিলেট/১০ আগস্ট/ডি/কেআর/ঘ.)

শেয়ার করুন