১ জানুয়ারি ২০২২


অনলাইন সাংবাদিকতার আইকন সাইফুর তালুকদার

শেয়ার করুন

আজিজুল আম্বিয়া : তথ্যপ্রযুক্তির অগ্রগতির ফলে বাংলাদেশের সাংবাদিকতা ও গণমাধ্যমের চিত্র পাল্টে গেছে। বর্তমানে বাংলাদেশের গণমাধ্যমের শীর্ষ পর্যায়ে রয়েছে অনলাইন গণমাধ্যম। প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে এ পেশায় যুক্ত হচ্ছেন এক তরুণ। তুলনামূলক কম সুযোগ-সুবিধা থাকায় অনেকেই অনলাইন সাংবাদিকতায় এসে আবার ফিরে যাচ্ছেন। দেশে অনলাইন সাংবাদিকতার বিকাশের শুরু থেকে এখন পর্যন্ত যারা অত্যন্ত দক্ষতার সহিত কাজ করে সুনাম কুড়িয়েছেন তাদের মধ্যে অন্যতম এম সাইফুর রহমান তালুকদার।

২০০৪ সাল থেকে পড়াশোনার পাশাপাশি তিনি সাপ্তাহিক সময়ের ডাক পত্রিকার শিক্ষানবীশ প্রতিনিধি হিসেবে গণমাধ্যমে কাজ করা শুরু করেন। এরপর একে একে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন- দৈনিক বাংলাদেশ সময়, ধৈনিক জনবাণী, দৈনিক আজকালের খবর, দৈনিক দিনকাল, দৈনিক খবরপত্র, দৈনিক ভোরের ডাক, দৈনিক সবুজ দেশ, দৈনিক আলোর জগত, দৈনিক আলোকিত সিলেট, সাপ্তাহিক বৈচিত্রময় সিলেট, বার্তা সংস্থা এফএনএস, বিএনএস ও নিউজ ফেয়ার, অনলাইন নিউজ পোর্টাল যমুনা নিউজ, ঢাকা টাইম টোয়েন্টিফোর ব্রেকিং নিউজ, শীর্ষ নিউজ, আরটিএনএন এ।

২০১১ সালের শুরুর দিতে তার সম্পাদনায় যাত্রা শুরু করে বাংলা খবর টোয়েন্টিফোর ডটনেট (২০১৩ সালের মাঝামাঝি সময়ে এটি বন্ধ হয়ে যায়)। মূলত এই প্রতিষ্ঠানের মাধ্যমেই তার অনলাইন সাংবাদিকতার যাত্রা শুরু হয়। গাজীপুর সিটি করপোরেশনের বর্তমান মেয়র জাহাঙ্গীর আলম যাত্রা শুরুর কয়েকদিন পর নির্বাহী সম্পাদক হিসেবে বাংলা খবরে যোগ দেন। এর পর তিনি প্রতিষ্ঠানটির সম্পাদকমন্ডলীর সভাপতির দায়িত্বও পালন করেন।

২০১১ সালের ২৪শে অক্টোবর ‘সিলেটের তথ্য বিশ্বজুড়ে’ শ্লোগান নিয়ে তিনি প্রতিষ্ঠা করেন আজকের সিলেট ডটকম। এই নিউজপোর্টালটিই সিলেট বিভাগের মধ্যে সর্বপ্রথম অনলাইন নিউজপোর্টাল হিসেবে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে নিবন্ধন পায়। বর্তমানে আজকের সিলেট ডটকম সিলেট অঞ্চলের সবচেয়ে জনপ্রিয় অনলাইন নিউজপোর্টাল।

তিনি সিলেট অনলাইন প্রেসক্লাবের অন্যতম প্রতিষ্ঠাতা সাইফুর তালুকদার। প্রেসক্লাব প্রতিষ্ঠার জন্য যারা দিনরাত পরিশ্রম করেছেন তাদের মধ্যে তার নাম দ্বিতীয় স্থানে রয়েছে। তিনি জাতীয় সাংবাদিক সংস্থার সাধারণ পরিষদের সদস্যও ছিলেন। এছাড়াও তিনি দীর্ঘদিন সিলেট বিভাগীয় মফস্বল সাংবাদিক ফোরামের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি অনলাইন নিউজ পোর্টাল মালিকদের সংগঠন বাংলাদেশ নিউজ অনলাইন পোর্টাল অ্যাসোসিয়েশন (বনপা) এর কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেন। তিনি বর্তমানে জাতীয় অনলাইন প্রেসক্লাবের সিলেট বিভাগীয় সমন্বয়কারীর দায়িত্ব পালন করছেন।

সিলেটে বিশেষ করে বাংলাদেশের অনলাইন সাংবাদিকতার সাথে জড়িত তরুণদের মধ্যে তিনি এখন আইকন হিসেবে পরিচিত। তাকে দেখে অনুপ্রাণিত হয়ে এখন অনেক তরুণ অনলাইন সাংবাদিকতা পেশায় যুক্ত হচ্ছেন।

 

(লেখক : বৃটেন প্রবাসী সাংবাদিক)

শেয়ার করুন