১৪ জানুয়ারি ২০২২


হবিগঞ্জে দখল-দূষণে হারিয়ে গেছে ৪৬ নদী

শেয়ার করুন

হবিগঞ্জ প্রতিনিধি : হবিগঞ্জ জেলায় নদীর সংখ্যা ছিল ৫৪টি। কিন্তু স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত প্রভাবশালীদের অবৈধ দখল ও দূষণসহ বিভিন্ন কারণে হারিয়ে গেছে ৪৬টি নদী। টিকে থাকা বাকি আটটি নদীও রয়েছে অস্তিত্ব সংকটে। এখনই চলমান নদী দূষণ বন্ধ না করলে এ জেলার মানবিক বিপর্যয় অবধারিত।

সম্প্রতি সময়ে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও খোয়াই রিভার ওয়াটার কিপার আয়োজিত ‘শিল্প দূষণে বিপন্ন হবিগঞ্জের প্রাণ ও প্রকৃতি’ বিষয়ক আলোচনা সভায় বক্তারা বলেন, হবিগঞ্জ জেলাজুড়ে গড়ে ওঠা শিল্প প্রতিষ্ঠানগুলোর সঠিক বর্জ্য ব্যবস্থাপনা না থাকায়, খরকী, সুতাং ও খোয়াইসহ বিভিন্ন নদীর পানি পুরোপুরিভাবে দূষিত হয়ে গেছে। নদীর পানি গাঢ় কালো রঙ ধারণ করেছে। এগুলোতে এখন একটিও মাছ নেই। কোনো প্রাণী নদীর পানি খেলে মারা যাচ্ছে ও এলাকার মানুষ নানা অসুখে আক্রান্ত হচ্ছে। এরপরও প্রশাসন নিরব ভূমিকায় থাকায় ভয়াবহ হচ্ছে দূষণের মাত্রা।

তারা আরও বলেন, আগামী কিছুদিনের মধ্যে হবিগঞ্জে আরও অন্তত ২০০টি শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলার পরিকল্পনা চলছে। এগুলোতে সঠিক বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত না হলে হুমকিতে পাড়বে হবিগঞ্জবাসীর জীবন। এ বিপর্যয় রুখতে জনতার আন্দোলনের বিকল্প নেই।

শেয়ার করুন