১১ জুলাই ২০১৭


পূর্ব সিলেটের সড়ক পথের করুণ দশা, চরম জনদুর্ভোগ

শেয়ার করুন

গোলাপগঞ্জ প্রতিনিধি : গোলাপগঞ্জ সহ পূর্ব সিলেটের পাকা সড়ক গুলোর অবস্থা খুবই করুণ আকার ধারণ করেছে। প্রতিদিনই অতি কষ্টে সাধারণ জনগন ভাঙ্গাচোরা রাস্তা দিয়ে চলাচল করতে হচ্ছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ গুলো যথাযথ ভাবে গুরুত্ব প্রদান না করায় জনদুর্ভোগ দিন দিন বেড়েই চলেছে।

অনেক রাস্তা দিয়ে যানবাহন চলাচল করতে চায় না, আবার অনেক রাস্তায় বড় বড় গর্তের সৃষ্টি হওয়ায় যান চলাচল বন্ধ রয়েছে। জরুরী ভিত্তিতে রাস্তা গুলো চলাচলের উপযোগী করার জন্য যাত্রী সাধারণের পক্ষ থেকে জোরালো দাবী উঠেছে।

পূর্ব সিলেটের সব চেয়ে গুরুত্বপূর্ণ যোগাযোগের মাধ্যম হচ্ছে সিলেট-জকিগঞ্জ-বারইগ্রাম সড়ক। প্রতিদিন গোলাপগঞ্জ, বিয়ানীবাজার, বড়লেখা ও কানাইঘাটসহ অত্রাঞ্চলের লক্ষ লক্ষ জনগণ এই সড়ক পথ দিয়ে যাতায়াত করে থাকেন।

এছাড়া সুতারকান্দি স্থল বন্দর দিয়ে প্রতিদিন শত শত ট্রাক-লরি দিয়ে মালামাল আমদানী রপ্তানি হচ্ছে। দেশের অন্যতম ব্যস্ত এ সড়ক পথের অবস্থা এই মূহূর্তে খুবই করুন আকার ধারন করেছে। চলতি বছরের শুরুতে রাস্তা মেরামতের লক্ষে কিছু কাজ শুরু হলে অজানা কারনে তা আবার বন্ধ হয়ে যায়। এখন রাস্তার মধ্যখানে অসংখ্য গর্তের সৃষ্টি হওয়ায় নির্ধারিত সময়ে অনেকেই গন্তব্যস্থলে পৌঁছাতে পারেন না। আবার গর্তের মধ্যে পড়ে অনেক যানবাহন প্রায়ই বিকল হচ্ছে।

বিশেষ করে গোলাপগঞ্জ-ঢাকাদক্ষিণ ভায়া মীরগঞ্জ ও ঢাকাদক্ষিণ, লক্ষনাবন্দ, মোগলাবাজার সড়কের অবস্থা এতই করুন যে, ছোটখাটো অনেক যানবাহন সহজে চলাচল করতে পারে না। আবার অনেক যানবাহন ঐ সকল রাস্তা দিয়ে চলাচল করতে চায় না। বিয়ানীবাজার পৌর শহরের অদূরের রাস্তা গুলোর অবস্থা সব চেয়ে করুন।

বিশেষ করে এবারে আগেভাগে বৃষ্টি শুরু হওয়ায় অন্য যে কোন বছরের তুলনায় এবার রাস্তাঘাটের ক্ষতি বেশী হয়েছে। যথা সময়ে সড়ক ও জনপথ বিভাগ, এলজিইডি সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ রাস্তা গুলো চলাচলের উপযোগী রাখতে ব্যবস্থা গ্রহন করলে জনগণ এত দূর্ভোগের শিকার হতেন না। বিভিন্ন মহল থেকে এ ব্যাপারে ক্ষোভ প্রকাশ করে প্রতিবাদ জানানো হলে সম্প্রতি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কিছু নড়াচড়া করতে দেখা যায়। তবে যে ভাবে মন্তর গতিতে মেরামতের উদ্যোগ নেয়া হচ্ছে তাতে জনগণের দূর্ভোগ লাগব হবে বলে মনে হয় না।

এছাড়া গ্রামীণ রাস্তা গুলোর অবস্থা আরও শোচনীয়, বেশীর ভাগ গ্রামীণ রাস্তার উপরিভাগ উঠে যাওয়ায় পাকা সড়কের পাথর গুলো আশপাশের জমিতে পতিত হচ্ছে। গোলাপগঞ্জ তথা পূর্ব সিলেটের লক্ষ লক্ষ জনগণের দূর্ভোগ লাগবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ গুলো জরুরী ভিত্তিতে মেরামতের উদ্যোগ নেয়ার জন্য বিভিন্ন মহলের পক্ষ থেকে জোরালো দাবী জানানো হয়েছে।

 

(আজকের সিলেট/১১ জুলাই/ডি/এসটি/ঘ.)

শেয়ার করুন