১৯ জানুয়ারি ২০২৩


ইউরোপে বেড়েছে পোষাক রপ্তানি

শেয়ার করুন

আজকের সিলেট ডেস্ক : বৈশ্বিক অর্থনৈতিক মন্দা পরিস্থিতির মাঝেও আশা দেখাচ্ছে দেশের শীর্ষ রপ্তানি খাত পোষাক শিল্প। এমনকি নানা সংকটের মধ্যেও গত বছর ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে উল্লেখযোগ্য হারে বেড়েছে এই রপ্তানি। সম্প্রতি ইউরোপের পরিসংখ্যান সংস্থা ইউরোস্ট্যাটের এক প্রতিবেদনে এই তথ্য উঠে আসে।

প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত বাংলাদেশ থেকে ১৯ দশমিক ৪০ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পোশাক আমদানি করেছে ইউরোপের দেশগুলো।

এ হিসাবে ২০২১ সালের একই সময়ের চেয়ে ৪১ দশমিক ৭৬ শতাংশ বেশি। এর মাধ্যমে ইইউতে পোশাক রপ্তানিতে দ্বিতীয় অবস্থানে আছে বাংলাদেশ। এই সময়ে সারা বিশ্ব থেকে তারা মোট ৮৬ দশমিক ৭৪ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পোশাক আমদানি করেছে।

ইইউতে পোশাক রপ্তানিতে ১ম অবস্থানে আছে চীন। ইউরোপের মোট পোষাক আমদানির ২৯ দশমিক ৩৯ শতাংশ এসেছে চীন থেকে। ২০২২ সালের প্রথম ১০ মাসে চীন থেকে ইউরোপীয় ইউনিয়নের আমদানি বছরওয়ারি ২২ দশমিক ৪৩ শতাংশ প্রবৃদ্ধিসহ ২৫ দশমিক ৪৯ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।

একই সময়ে, তুরস্ক থেকে আমদানিও বছরওয়ারি ১৮ দশমিক ৮২ শতাংশ বেড়েছে। তুরস্ক থেকে ইউরোপীয় ইউনিয়নের আমদানি ১০ দশমিক ১২ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। ভারত থেকে আমদানিও ৪ দশমিক ২৪ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে, যাতে বছরওয়ারি প্রবৃদ্ধি হয়েছে ২৩ দশমিক ৪৬ শতাংশ।

অন্যান্য শীর্ষ সরবরাহকারীদের মধ্যে কম্বোডিয়া, ভিয়েতনাম, পাকিস্তান, মরক্কো, শ্রীলঙ্কা এবং ইন্দোনেশিয়া থেকে ইউরোপীয় ইউনিয়নের আমদানি যথাক্রমে ৩৯ দশমিক ৬৯ শতাংশ, ৩৩ দশমিক ০৫ শতাংশ, ২৮ দশমিক ৫৫ শতাংশ, ৯ দশমিক ৫৯ শতাংশ, ১৮ শতাংশ এবং ৩১ দশমিক ৭৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

শেয়ার করুন