২৪ জানুয়ারি ২০২৩


শাবিতে ‘টেকনোভেন্ট’ প্রতিযোগিতা বৃহস্পতিবার

শেয়ার করুন

শাবি প্রতিনিধি : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের সংগঠন সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং সোসাইটির উদ্যোগে অরবিট্যাক্স সাস্ট এসডব্লিউই টেকনোভেন্ট-২০২৩ প্রতিযোগিতা শুরু হচ্ছে আগামী বৃহস্পতিবার।

মঙ্গলবার দুপুরে সাংবাদিকদের সঙ্গে সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেন প্রতিযোগিতার আহ্বায়ক অধ্যাপক ড. মো. জহিরুল ইসলাম।

তিনি বলেন, আগামী ২৬-২৮ জানুয়ারি তিন দিনব্যাপী এই প্রতিযোগিতার উদ্বোধনী পর্ব শুরু হবে। এতে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের টিমগুলো প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। এরমধ্যে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, চুয়েট, কুয়েট, রুয়েটসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মেট্রোপলিটন ইউনিভার্সিটি বাংলাদেশ-এর উপাচার্য অধ্যাপক ড. মো. জহিরুল হক। আয়োজনের মুখ্য পৃষ্ঠপোষক হিসেবে রয়েছেন শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

এছাড়াও যুগ্ম-আহ্বায়ক হিসেবে রয়েছেন আইআইসিটি সহকারী অধ্যাপক সায়মা সুলতানা চৌধুরী, সহকারী অধ্যাপক ড. আহসান হাবিব, প্রভাষক মোহাম্মদ রায়হান উল্লাহ ও প্রভাষক পার্থপ্রতীম পাল প্রমুখ।

প্রতিযোগিতাগুলোতে সারা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মোট ৭২০ জন শিক্ষার্থী তিনটি ইভেন্টে অংশগ্রহণ করবেন।

আয়োজনের প্রথম দিন বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত, ৩৬ ঘণ্টার ‘ব্রেইন স্টেশন-২৩ হ্যাকাথন’ অনুষ্ঠিত হবে। হ্যাকাথনে অংশগ্রহণের উদ্দেশ্যে দেশের বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠানের একশরও অধিক সংখ্যক দল প্রাক নিবন্ধন করে। প্রাক নিবন্ধনকৃত দলগুলোর নিজস্ব উদ্ভাবনী ধারণার তিন মিনিটের ভিডিও উপস্থাপনার ভিত্তিতে নির্বাচনী প্রক্রিয়া অনুষ্ঠিত হয়। এ প্রক্রিয়ায় নির্বাচিত ৩৫টি দল সশরীরে প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। এতে বিজয়ীদের জন্য পুরস্কারস্বরূপ রয়েছে ৮০ হাজার টাকা।

আয়োজনের দ্বিতীয় দিন শুক্রবার অনুষ্ঠিত হবে প্রতিযোগিতার দ্বিতীয় ইভেন্ট ‘ক্যাপচার দ্য ফ্ল্যাগ’। এই ইভেন্ট মূলত ৮ ঘণ্টাব্যাপী একটি সাইবার সিকিউরিটি বিষয়ক প্রতিযোগিতা। প্রতিযোগিতার নিবন্ধনকারী ৩৫টির বেশি দলের মধ্য থেকে ১৫টি দল নির্বাচিত হয়। এতে বিজয়ীদের জন্য পুরস্কারস্বরূপ রয়েছে ৬৫ হাজার টাকা।

প্রতিযোগিতার শেষ দিন শনিবার অনুষ্ঠিত হবে আন্তঃবিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতা ‘ক্যাফেলো সাস্ট ইন্টার ইউনিভার্সিটি প্রোগ্রামিং কনটেস্ট’। এই ইভেন্টে মূলত পাঁচ ঘণ্টাব্যাপী সমস্যা সমাধানের মধ্য দিয়ে প্রোগ্রামিং দক্ষতা যাচাই করা হবে। নিবন্ধনকারী তিনশোর অধিক দলগুলোর মধ্যে থেকে ১২০টি দল অন সাইট কনটেস্টের জন্য নির্বাচিত হয়। অন সাইট কনটেস্টে মোট ৩৬০ জন অংশগ্রহণকারী এবং ১২০ জন প্রশিক্ষকের মধ্য থেকে বেছে নেওয়া হবে সেরাদের সেরাকে। যাদের জন্য পুরস্কারস্বরূপ দেওয়া হবে ১ লাখ ৬০ হাজার টাকা।

এছাড়াও একই দিন বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে আয়োজনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, বিশেষ অতিথি হিসেবে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ আনোয়ারুল ইসলাম, ব্র্যাক ইউনিভার্সিটির সিএসই বিভাগে অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদের উপস্থিত থাকার কথা রয়েছে। সমাপনী অনুষ্ঠানে তিনটি ইভেন্টের বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে এ আয়োজন সম্পন্ন হবে।

শেয়ার করুন