আজ সোমবার, ৮ই ডিসেম্বর, ২০১৯ ইং

আজ পহেলা বৈশাখ, বাঙ্গালির প্রাণের উৎসব

  • আপডেট টাইম : April 14, 2018 6:00 AM

নিজস্ব প্রতিবেদক : বছর ঘুরে ফিরে এলো বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ! এসো হে বৈশাখ এসো এসো.. স্বাগত বাংলা নববর্ষ ১৪২৫। “আজ পহেলা বৈশাখ”বাঙালি জনগোষ্ঠীর চৈত্রসংক্রান্তি, হালখাতা ও বর্ষবরণ উপলক্ষে নানা আয়োজন নিয়ে আজ সকাল থেকে বর্ণিল ও বর্ণাঢ্য উৎসবে মেতে উঠবে সারাদেশের মানুষ! টেকনাফ থেকে তেতুলিয়া, রূপসা থেকে পাথুরিয়া সর্বত্রই বর্ষবরণ উৎসবের আমেজ! নববর্ষ উপলক্ষে পাহাড়ী জনপথে বৈসাবী উৎসব শুরু হয়েছে ১২ই এপ্রিল থেকে।

বর্ষবরণ উপলক্ষে গত কয়েক দিন থেকেই ব্যস্থ সময় পার করেছে উৎসবমুখী ব্যক্তি ও প্রতিষ্ঠান। নববর্ষের নানা আয়োজন নিয়ে দেশের সংবাদপত্রগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করেছে এছাড়া টেলিভিশন চ্যানেল গুলোতে চলছে বর্ষবরণের নানা আয়োজন নিয়ে সরাসরি সম্প্রচার ও বিভিন্ন অনুষ্ঠান। বিগত বছর থেকে নববর্ষে সরকারি কর্মচারীদের উৎসব বোনাস যোগ হওয়ায় আনন্দে ভাসছে কয়েক লাখ সরকারি কর্মচারী কর্মকর্তারা। দেশজুড়ে পহেলা বৈশাখ এর উৎসব মূখর পরিবেশ পরিলক্ষিত হচ্ছে গত কয়েকদিন থেকেই!
সারাদেশের ন্যায় আধ্যাতিক রাজধানী সিলেট সহ জেলার বিভিন্ন উপজেলা ছাড়িয়ে পহেলা বৈশাখ এখন ছড়িয়ে পড়েছে । পুরানো বছরের গ্ল্যানিমুছে নতুন বছর, নতুন দিন, নতুন প্রত্যাশায় বাংলা নববর্ষ ১৪২৫কে বরণ করবে দেশের মানুষ। পহেলা বৈশাখের আয়োজনকে ঘিরে বাঙালি জাতির আবেগ আগ্রহ দিন-দিন বাড়ছে।

দেশের সাংস্কৃতিক অঙ্গনে পহেলা বৈশাখ উপলক্ষে প্রাণের উৎসবকে ঘিরে নাটক, কবিতা, নৃত্য, আবৃত্তি ও সংগীতের প্রস্তুতি চলেছে।

পুরনো খাতার হালনাগাদ ও নতুন খাতার অভিষেক-এর মধ্যদিয়ে হালখাতার আয়োজন বাংলাদেশের ব্যবসা বাণিজ্যে অস্থিরতা দূর করুক এটাই নতুন বছরের প্রত্যাশা। এসো মিলি প্রাণের উৎসবে। বাঙালির সংস্কৃতির নানা আয়োজনে বর্ণিল হোক এবারের পহেলা বৈশাখ। বাংলাদেশের মানুষের জন্য বাংলা নববর্ষ বয়ে আনুক অনাবিল সুখ-শান্তি ও সমৃদ্ধি। শুভ নববর্ষ ১৪২৫।

(আজকের সিলেট/১৪ এপ্রিল/এসটি/ঘ.)

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ