আজ শুক্রবার, ৬ই ডিসেম্বর, ২০১৯ ইং

আমাদের বিশ্ববিদ্যালয়গুলোর মান খুবই খারাপ : জাফর ইকবাল

  • আপডেট টাইম : July 27, 2018 7:19 PM

শাবি প্রতিনিধি : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের সংগঠন শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের উদ্যোগে দুই দিনব্যাপী ন্যাশনাল ক্যাম্পাস জার্নালিজম ফেস্ট শুরু হয়েছে।

শুক্রবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনের সামনে এ উৎসবের উদ্বোধন করেন বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও বিশ্ববিদ্যালয়ের তড়িৎ প্রকৌশল বিভাগের প্রধান অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। পরবর্তীতে সেখান থেকে ক্যাম্পাসে একটি আনন্দ র্যালি বের করা হয়। র্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

উদ্বোধন পরবর্তী আলোচনা সভায় অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়গুলোর মান খুবই খারাপ হয়ে গেছে। কেননা এখনকার বিশ্ববিদ্যালয়গুলোতে লবিংয়ের মাধ্যমে ভাইস চ্যান্সেলর নিয়োগ দেয়া হয়। যাদের ভাইস চ্যান্সেলর হওয়ার যোগ্যতাই নাই। কাজেই তারা সাংবাদিকদের খুবই তোয়াজ করেন এবং তাদেরকে অবৈধ উপায়ে সুযোগ-সুবিধা দেয়ার চেষ্টা করেন। ফলে সাংবাদিকরা মূল পথ থেকে বিচ্ছিত হয়ে পড়ে।

ক্যাম্পাস সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, সাংবাদিকদের অনেকেই বলেন- আমি নিরপেক্ষ। নিরপক্ষে বলতে তোমরা কি বুঝ? ন্যায় আর অন্যায়ের মাঝখানে যেটা সেটাতো নাকি? কিন্তু না, আমি সব জায়গায় নিরপেক্ষ থাকবো না। আমাকে যদি ন্যায় এবং অন্যায়ের মাঝখানে নিরপক্ষে থাকতে বলা হয় তবে আমি ন্যায়ের পক্ষেই থাকবো। এটা খেয়াল রাখতে হবে। নিরপেক্ষ শব্দটার মাধ্যমে তোমাদেরকে যেন ভুল পথে পরিচালিত না করে সে বিষয়ে সতর্ক থাকতে হবে।

শাবি প্রেসক্লাবের সভাপতি আব্দুল্লাহ আল মনসুরের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ফয়জুল্লাহ ওয়াসিফের সঞ্চালনায় আলোচনা সভায় আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার, আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. হিমাদ্রী শেখর রায়, চ্যানেল টুয়েন্টিফোর’র বিজনেস এডিটর ফারুক মেহেদী, বাংলাদেশ জার্নাল’র যুগ্ম বার্তা সম্পাদক মুস্তফা মনওয়ার সুজন, শাবি প্রেসক্লাবের সাবেক সভাপতি সায়েদ আব্দুল্লাহ যীশু, সাবেক সাধারণ সম্পাদক আজগর খান, যুগ্ম-সম্পাদক আবু সায়েম প্রমুখ।

উদ্বোধন পর্ব শেষে মেনটর হিসেবে সাংবাদিকতায় নিজের অভিজ্ঞতা, সমস্যা এবং সম্ভাবনা তুলে ধরেন যমুনা টিভির বিশেষ প্রতিনিধি মোহসিন উল হাকিম ও মাছারাঙা টিভির বিশেষ প্রতিনিধি বদরুদ্দোজা বাবু।

ক্যাম্পাস সাংবাদিকদের নিজেদের মধ্যে মেলবন্ধনকে আরও দৃঢ় করতে ঢাবি, জাবি, রাবি, চবিসহ ২৪টি ক্যাম্পাস থেকে আগত প্রায় তিন শতাধিক ক্যাম্পাস সাংবাদিক এ উৎসবে অংশগ্রহণ করছে।

আগামীকাল রোববার উৎসবের সমাপনী অনুষ্ঠান হবে। সমপনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। এছাড়াও অন্যান্য অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ও একুশে টেলিভিশনের সিইও মঞ্জুরুল আহসান বুলবুল।

(আজকের সিলেট/২৭ জুলাই/ডি/এমকে/ঘ.)

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ