আজ শনিবার, ১৩ই ডিসেম্বর, ২০১৯ ইং

সাংবাদিকরা জনগণের অধিকার আদায়ে কাজ করেন : ইকবাল সোবহান

  • আপডেট টাইম : July 28, 2018 11:27 AM

হবিগঞ্জ প্রতিনিধি : প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেছেন, সাংবাদিকরা জনগণের অধিকার আদায়ে কাজ করেন। অসাম্প্রদায়িক এবং গণতান্ত্রিক বাংলাদেশ গড়তে সাংবাদিকদের রয়েছে ব্যাপক ভূমিকা।

এই পেশায় যারা কাজ করেন তাদের সবসময় অপরাধের বিরুদ্ধে অত্যন্ত সাহসিকতার সঙ্গে ভূমিকা পালন করতে হয়। নিজের বিবেককে সাক্ষী রেখে অপরাধীদের বিরুদ্ধে কাজ করেন সাংবাদিকরা। যে কারণে এরই মধ্যে প্রাণ হারিয়েছেন অনেক সাংবাদিক। ঐক্যবদ্ধ না থাকলে দায়িত্ব পালনকালে সংবাদিকদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। সেই সঙ্গে পেশাগত অধিকারও আদায় হয় না। তাই দেশের সব সাংবাদিকের ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই, যোগ করেন ইকবাল সোবহান।

তিনি বলেন, একজন সাংবাদিক যখন নীতি-নৈতিকতা এবং আদর্শকে সামনে রেখে কাজ করবেন, তখন অপরাধীরাও তাকে ভয় পাবে।

শুক্রবার রাতে হবিগঞ্জ শহরের আমির চান কমপ্লেক্সে তৃতীয় তলায় হবিগঞ্জ টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের নবগঠিত কমিটির অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইকবাল সোবহান চৌধুরী আরো বলেন, সাংবাদিকতা করতে গেলে একজন মানুষকে অনেক তথ্য জানতে হয়। মেনে চলতে হয়, বিভিন্ন নিয়ম কানুন। তাই সঠিক সাংবাদিকতা করতে হলে প্রশিক্ষণের বিকল্প নেই। বর্তমান সরকার বাংলাদেশে তথ্য প্রযুক্তির ব্যাপক প্রসার ঘটিয়েছে। দেশে ডিজিটালাইজেশনের কারণে দৈনিক পত্রিকা এবং টিভি সাংবাদিকতার পাশাপাশি অনেক অনলাইন মিডিয়ার প্রসার হয়েছে। যে কারণে বেড়েছে কর্মসংস্থান। দেশের জনগণ মুহূর্তেই পেয়ে যাচ্ছেন সব ধরনের সংবাদ। এভাবে বাংলাদেশ ক্রমশ এগিয়ে যাচ্ছে। কিন্তু স্বাধীনতা বিরোধী ও জঙ্গিবাদ সৃষ্টিকারীরা এই অগ্রগতিকে দমিয়ে দিতে ব্যবহার করছে নানা অপকৌশল। সাংবাদিকদের নিরপেক্ষ ভূমিকা পালন করতে হয়। কিন্তু স্বাধীনতা বিরোধীরা যখন মুক্তিযুদ্ধের বিরুদ্ধে কথা বলবে তখন সাংবাদিকদের রাষ্ট্রের পক্ষে অবস্থান নিতে হবে।

হবিগঞ্জ টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের অভিষেক উদযাপন কমিটির চেয়ারম্যান বাংলাভিশন প্রতিনিধি মোহাম্মদ নাহিজের সভাপতিত্বে এবং সহসভাপতি একাত্তর টিভি প্রতিনিধি শাকিল চৌধুরী ও সাধারণ সম্পাদক মোহনা টিভি প্রতিনিধি মো. ছানু মিয়ার যৌথ পরিচালনায় অভিষেক অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট রেঞ্জের অতিরিক্ত ডিআইজি জয়দেব কুমার ভদ্র, হবিগঞ্জের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. সফিউল আলম, পুলিশ সুপার বিধান ত্রিপুরা, শেখ হাসিনা মেডিকেল কলেজের অধ্যক্ষ আবু সুফিয়ান, হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি মোহাম্মদ শাবান মিয়া, হবিগঞ্জ টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি যমুনা টিভি প্রতিনিধি প্রদীপ দাশ সাগর ও এয়ারলিংক ক্যাবল টিভি নেটওয়ার্কের চেয়ারম্যান নাজমুল আনাম খান তুহিন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন হবিগঞ্জ টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি এনটিভি প্রতিনিধি হারুনুর রশিদ চৌধুরী।

এসময় আরো বক্তব্য রাখেন শায়েস্তাগঞ্জ পৌরসভার মেয়র মো. সালেক মিয়া, হবিগঞ্জ জেলা পরিষদ সদস্য অ্যাডভোকেট সুলতান মাহমুদ, মাধবপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট সুফিয়া আক্তার হেলেন, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি অ্যাডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, হবিগঞ্জ টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের প্রধান উপদেষ্টা দৈনিক এক্সপ্রেস সম্পাদক মো. ফজলুর রহমান, প্রেসক্লাবের সাবেক সভাপতি দৈনিক খোয়াই সম্পাদক শামীম আহছান, প্রেসক্লাবের সাবেক সভাপতি দৈনিক হবিগঞ্জ সমাচার সম্পাদক গোলাম মোস্তফা রফিক, প্রেসক্লাবের সাবেক সভাপতি রুহুল হাসান শরীফ, টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি আরটিভি প্রতিনিধি সায়েদুজ্জামান জাহির, বিটিভি প্রতিনিধি মো. আলমগীর খান, চ্যানেল আই প্রতিনিধি চৌধুরী মোহাম্মদ ফরিয়াদ, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শাহ ফখরুজ্জামান, উজ্জ্বল প্রমুখ।

(আজকের সিলেট/২৮ জুলাই/ডি/কেআর/ঘ.)

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ