আজ বুধবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং

সিলেট হবে বাংলাদেশের প্রথম ডিজিটাল নগরী: মোস্তফা জব্বার

  • আপডেট টাইম : সেপ্টেম্বর ২, ২০১৮ ৪:২২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : সারা বাংলাদেশের মধ্যে সিলেট প্রথম ডিজিটাল নগরী হবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার বলেছেন, ভারতের ব্যাঙ্গালোরের আদলে সিলেটও হয়ে উঠবে ডিজিটাল শহরের উদাহরণ। বর্তমান সরকার দেশে ১২টি হাই-টেক স্থাপনের যে উদ্যোগ নিয়েছে তা পুরোপুরি বাস্তবায়িত হলে শুধু প্রযুক্তিখাতে ২০ লক্ষ লোকের কর্মসংস্থান হবে। তাছাড়া স্থানীয় জনগণের জীবন মানে আসবে ব্যাপক পরিবর্তন।

রোববার সকাল সিলেট চেম্বারে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ ও দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র যৌথ উদ্যোগে আয়োজিত সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

অনুষ্ঠানে মন্ত্রী আরও বলেন, সিলেটের নৈসর্গিক সৌন্দর্যকে ঠিক রেখে প্রাকৃতিক পরিবেশে স্থাপন করা হচ্ছে সিলেট হাইটেক পার্ক (ইলেকট্রনিক্স সিটি)। এটি হবে বাংলাদেশের সবচেয়ে দৃষ্টিনন্দন হাই-টেক পার্ক। সিলেটের এই হাই-টেক পার্ককে ঘিরে যে বিশাল কর্মযজ্ঞ তা এখন আর পরিকল্পনায় সীমাবদ্ধ নেই। এটা এখন অনেকটাই বাস্তব। এর অবকাঠামো এখন অনেকটাই দৃশ্যমান। আর তা হয়েছে প্রকৃতির কোনো প্রকার ক্ষতিসাধন না করেই। সিলেটের বিনিয়োগকারীরা এগিয়ে এলে এই হাই-টেক পার্ক থেকে আমাদের হার্ডওয়্যার ও সফটওয়্যার শিল্প আরো অনেক বেশি সমৃদ্ধ হবে। ২০০৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের যে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখিয়েছেন এটা এখন বাস্তবে রুপ নিচ্ছে। এখান থেকে আমাদের ডিজিটাল রুপান্তরের পথে আরো এক ধাপ এগিয়ে যাওয়া সম্ভব হবে।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমদ, এমপির সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব নজিবুর রহমান, মহাপরিচালক-১ মো. সালাহ উদ্দিন, বাংলাদেশ হাই-টেক পার্ক এর ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, সিলেট হাই-টেক পার্কের পরামর্শক স্থপতি ও প্রকৌশলী ইকবাল হাবিব, প্রকল্প পরিচালক ব্যারিস্টার গোলাম সরওয়ার ভূঁইয়া, সিলেটের ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার মৃণাল কান্তি দে, সিলেট রেঞ্জের ডিআইজি কামরুল আহসান বিপিএম, সিলেট সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র আরিফুল হক চৌধুরী প্রমুখ।

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ...