আজ মঙ্গলবার, ২৭শে জানুয়ারি, ২০২০ ইং

স্বস্তিতে মহাজোট

  • আপডেট টাইম : December 4, 2018 8:32 AM

মাসুদ রনি : একাদশ সংসদ নির্বাচনে সিলেটের ৬টি আসন নিয়ে বেশ ফুরফুরে মেজাজে রয়েছে আওয়ামীলীগের নেতৃত্বাধীন মহাজোট। সিলেট জেলার ৬ টি আসনের মধ্যে ৪টিতে আওয়ামীলীগ ও ২টিতে জাতীয় পার্টির প্রার্থী দিয়েছে মহাজোট। যদিও সিলেট-৫ আসনে আওয়ামীলীগের বিকল্প প্রার্থী রয়েছে। তবে জোট সূত্র জানিয়েছে শেষ পর্যন্ত সিলেট-৫ ও জাতীয় পার্টিকে ছেড়ে দেয়া হবে।

সূত্রমতে, সিলেটের ৬ টি আসনের প্রত্যেকটিতে নিজেদের প্রার্থী নিয়ে সুবিধাজনক অবস্থায় রয়েছেন এই জোটের নেতাকর্মীরা। আনুষ্ঠানিক প্রচারণা শুরু না হলেও ইতিমধ্যে তারা প্রার্থীদের নিয়ে মতবিনিময় ও গণসংযোগ শুরু করেছেন। আর সিলেট-১ আসনে ইতিমধ্যে নির্বাচন পরিচালনা কমিটিও গঠন করা হয়েছে।

সিলেট-১ (সদর ও সিটি কর্পোরেশন) আসনে মহাজোট মনোনীত প্রার্থী অর্থমন্ত্রীর ছোট ভাই ও সাবেক কুটনৈতিক ড. একে আব্দুল মোমেনকে নিয়ে ঐক্যব্ধ স্থানীয় আওয়ামীলীগ। ইতিমধ্যে তাকে মহাজোটের শরিকরাও সমর্থন দিয়েছেন। তিনি প্রতিনিয়ত দলের বিভিন্নস্থরের নেতাকর্মীদের সাথে মতবিনিময় অব্যাহতও রেখেছেন।

সিলেট-২ (বিশ্বনাথ ও ওসমানীনগর) আসনে মহাজোটের প্রার্থী হয়েছেন বর্তমান সাংসদ ও জাতীয় পার্টির যুগ্ন-মহাসচিব ইয়াহইয়া চৌধুরী। এই আসন থেকে আওয়ামীলীগের অপর দুই মনোনয়ন প্রত্যাশী শফিকুর রহমান চৌধুরী ও আনোয়ারুজ্জামান চৌধুরী ইতিমধ্যে মহাজোটের প্রার্থীকে সমর্থন দিয়ে মাঠে কাজ করার ঘোষনা দিয়েছেন।

সিলেট-৩ (দক্ষিণসুরমা-ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ) আসনে মহাজোটের সমর্থন নিয়ে আওয়ামীলীগের প্রার্থী হয়েছেন বর্তমান সাংসদ মাহমুদ উস সামাদ চৌধুরী। যদিও দলীয় মনোনয়ন পাওয়ার আগমূহুর্ত পর্যন্ত তার বিরুদ্ধে শক্ত অবস্থানে ছিলেন দলের বৃহত্তর অংশের নেতাকর্মীরা। তবে দলীয় মনোনয়ন পাওয়ার পর বিরুধীরা এখন বেশ নিরব।

সিলেট-৪ (জৈন্তাপুর-গোয়াইনঘাট ও কোম্পানীগঞ্জ) আসনে মহাজোটের প্রার্থী হয়েছেন বর্তমান এমপি ইমরান আহমদ। যদিও এই আসনে জাপার একজন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন, তিনিও শেষ পর্যন্ত জোটের সিদ্ধান্তের প্রতি সম্মান জানিয়ে মনোনয়ন প্রত্যাহার করে দিবেন। আর এই আসনে আওয়ামীলীগের শক্ত মনোনয়ন প্রত্যাশী যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ফারুক আহমেদ ইতিমধ্যে ইমরান আহমদকে সমর্থন দিয়েছেন।

সিলেট-৫ (জকিগঞ্জ ও কানাইঘাট) আসনে মহাজোটের মনোনয়ন নিয়ে প্রার্থী হয়েছেন বর্তমান এমপি জাপার চেয়ারম্যানের আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্ঠা সেলিম উদ্দিন। যদিও এই আসনটিতে আওয়ামীলীগের বিকল্প প্রার্থী রয়েছেন, তবে শেষ পর্যন্ত সেলিম উদ্দিনই এই আসনে মহাজোটের প্রার্থী হবেন, এটি প্রায় নিশ্চিত।

সিলেট-৬ (গোলাপগঞ্জ ও বিয়ানীবাজার) আসেন মহাজোটের প্রার্থী হয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। যদিও এই আসনে শেষ পর্যন্ত নৌকা পেতে মরণ কামড় দিচ্ছেন বিকল্পধারার প্রার্থী, বিএনপি ত্যাগী নেতা শমসের মবিন চৌধুরী। তবে শেষ পর্যন্ত মহাজোটের প্রার্থী নাহিদই হচ্ছেন এটিও প্রায় শতভাগ নিশ্চিত।

নির্বাচনের সার্বিক বিষয়ে জানতে চাইলে আওয়ামীলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য ও মহানগর সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান আজকের সিলেটকে বলেন, আওয়ামীলীগ একটি সুসংগঠিত দল। দল ও মহাজোটের প্রার্থীদের বিজয়ী করতে ইতিমধ্যে সিলেটের সর্বত্র দলের নেতাকর্মীরা ঐক্যবদ্ধভাবে কাজ শুরু করেছেন। প্রায় সকল আসনেই নির্বাচন পরিচালনা কমিটিও গঠন করা হয়েছে। সিলেট-৫ ও ৬ আসনের প্রার্থীতাও প্রায় নিশ্চিত। কেন্দ্রীয় সিদ্ধান্ত মোতাবেক কাজ করবে সিলেট আওয়ামীলীগ ও মহাজোটের সকল দল। সিলেটের প্রতিটি আসনেই মহাজোটের বিজয় হবে ইনশাআল্লাহ।

জাতীয় পার্টির কেন্দ্রীয় যুগ্ন-মহাসচিব ও সিলেট-২ আসনের সংসদ সদস্য ইয়াহইয়া চৌধুরী এহিয়া আজকের সিলেটকে বলেন, আমাদের প্রত্যোকটি নেতাকর্মী জেলার ৬টি আসনেই মহাজোটের প্রার্থীদের বিজয়ী করতে ঐক্যবদ্ধভাবে কাজ করছে। ইনশাআল্লাহ ভোট বিল্পবের মাধ্যমে মহাজোটের বিজয় নিশ্চিত হবে।

সিলেট-৫ আসন প্রসঙ্গে তিনি বলেন, সেলিম উদ্দিন যদি আপীলে প্রার্থীতা ফিরে পান তবে তিনিই হবেন মহাজোটের প্রার্থী। সর্বশেষ মহাজোটের হাইকান্ত এই বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত নিবে।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ