আজ মঙ্গলবার, ১০ই ডিসেম্বর, ২০১৯ ইং

যে গ্রামে দুই বিয়ে বাধ্যতামূলক

  • আপডেট টাইম : March 19, 2019 8:40 AM

বিচিত্র ডেস্ক

ভারত : বিয়ে হল একটি সামাজিক বন্ধন বা বৈধ চুক্তি। যার মাধ্যমে মানুষ দুইজন মানুষের মধ্যে দাম্পত্য সম্পর্ক স্থাপিত হয়। বেশিরভাগ মানুষ একটি বিয়েই করে থাকেন। কিন্তু এমন কথা কি কখনো শুনেছেন যেখানে দুই বিয়েকে শুভ মনে করা হয়। যেখানে থাকতে হলে পুরুষদের দুই বিয়ে করা বাধ্যতামূলক।

বলছি ভারতের রাজস্থানের এই প্রত্যন্ত গ্রামের কথা। ভারত-পাকিস্তান সীমান্তের কাছে রাজস্থানের ছোট্ট গ্রাম দেরাসর। পুরুষ দুইবার বিয়ে করবে এ গ্রামে এটাই রীতি। এতে করে কোনো সামাজিক বা আইনগত সমস্যা হয় না। বরং না করলে সৃষ্টি হয় বড় সামাজিক সামাজিক সমস্যা।

এখন নিশ্চয় মনে প্রশ্ন জাগছে কেন এমন রীতি। তাহলে আসুন উত্তরটা জেনে নেই।

এই গ্রামে প্রায় ৬০০ মানুষের বসবাস। গ্রামটি মূলত মুসলিম প্রভাবিত। রয়েছে প্রায় ৭০টি পরিবার। গ্রামবাসীদের দাবি, প্রত্যেক পরিবারই নাকি পরম্পরাগতভাবে বিয়ে নিয়ে এই রীতি মেনে আসছে।

এক প্রকার জোর করেই ছেলেদের দ্বিতীয়বার বিয়ে করতে বাধ্য করে তাদের পরিবার। গ্রামবাসীদের দাবি, আগে গ্রামে যত পুরুষ বিয়ে করতেন, তাদের কারোরই প্রথম পক্ষের স্ত্রীর কোন সন্তান হত না। তাই দ্বিতীয় বার বিয়ে করতে হতো। সেই দ্বিতীয় পক্ষের স্ত্রীর গর্ভেই নাকি সন্তান আসত।

বহুকাল ধরে এমন ঘটনাই ঘটছে। তারপর সেটাকেই রীতি হিসেবে মেনে নেন গ্রামবাসীরা। এখনও নাকি এমন ঘটনাই ঘটে চলেছে গ্রামটিতে। যদিও এই ঘটনার কোনও ব্যাখ্যা দিতে পারেননি কেউই।

গ্রামবাসীদের কথায়, প্রথমবার বিয়ের পর অনেকেই দীর্ঘকাল সন্তানের জন্য অপেক্ষা করেছেন, এ রকম উদাহরণ প্রচুর রয়েছে। তাই দ্বিতীয়বার বিয়ে করাটাকে এই গ্রামে শুভ বলেই মনে করা হয়।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ