আজ রবিবার, ১৪ই ডিসেম্বর, ২০১৯ ইং

বিদেশী ঋণে হবে ঢাকা-সিলেট চার লেন সড়ক

  • আপডেট টাইম : March 27, 2019 9:39 AM

ডেস্ক রিপোর্ট

সিলেট : ঢাকা-সিলেট চার লেন প্রকল্পের জন্য বিদেশি ঋণ খুঁজছে সরকার। অনেকে ঋণ দিতে আগ্রহ জানিয়েছে। বিষয়টি এখন পরীক্ষা নিরীক্ষার মধ্যে আছে। এ নিয়ে চিঠি চালাচালিও হয়েছে সড়ক মন্ত্রণালয় ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) মধ্যে।

ঢাকা সিলেট মহাসড়ক চারলেনের ভূমি অধিগ্রহনের জন্য ৫ হাজার কোটি টাকার আরেকটি প্রকল্প একনেকে অনুমোদন হয়েছে। ২৭২ কিলোমিটারের এই মহাসড়কটি চার লেনে উন্নীত করতে এরইমধ্যে ১৪ হাজার কোটি টাকার প্রকল্প প্রস্তাব করেছে সড়ক ও জনপথ অধিদপ্তর।
সোমবার (২৫ মার্চ) সড়ক প্রকল্প নিয়ে শুদ্ধাচার বিষয়ক বৈঠকে এ তথ্য জানান মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম।

কেন প্রকল্পটি পিছিয়ে গেল এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ২০১৭ সালে এটি প্রকল্পের আকার পেলেও মাঝখানে তা থেমে যায়। এখন জিওবির অর্থায়নে করার জন্য প্রকল্প প্রণয়ণ করা হয়েছে। আর ভূমি অধিগ্রহনের প্রকল্পটি একনেক অনুমোদন করেছে। সেখানে ভূমি অধিগ্রহনে ব্যয় ৫ হাজার কোটি টাকার মত। এছাড়া, এ প্রকল্পটি ১৪ হাজার কোটি টাকায় বাস্তবায়ন হবে।

সচিব জানান, ইআরডি এখন বিষয়টি দেখছে। এখানে বিদেশি ঋণ সহায়তা পেতে ইআরডি চেষ্টা চালাচ্ছে। প্রকল্পটি বাস্তবায়নে অনেক বিদেশি প্রতিষ্ঠান ঋণ দিতেও আগ্রহ দেখিয়েছে। পাইপলাইনে অনেকে আছে। ইআরডি বিষয়টি পরীক্ষা নিরীক্ষা করছে। জাতীয় এ মহাসড়কটি চারলেনেই হবে বলে জানান সচিব নজরুল ইসলাম।
চারলেনের পাশে ধীর গতির যানবাহন চলার জন্য দুটি সার্ভিস লেনসহ ছয় লেন আকারে হবে সড়কটি।

সওজ জানায়, ঢাকার কাঁচপুর থেকে সিলেট পর্যন্ত ২২০ কিলোমিটার সড়ক দুই লেন থেকে চারলেনে উন্নীত করা হবে এ প্রকল্পে। এই চারলেনের দুইপাশে আলাদা সার্ভিস লেন থাকবে। যেখানে ‘স্লোমুভিং’ যানবাহন চলাচল করবে।

২২০ কিলোমিটার এই সড়কে চার লেন প্রকল্পের মধ্যে ছোট আকারের ৬০টি সেতু, চারটি ফ্লাইওভার ও ২৭টি বক্স কালভার্ট, ৪২টি ফুটওভারব্রিজ, তিনটি ট্রাক স্ট্যান্ড, দুটি রেস্ট হাউজ নির্মাণ করা হবে।

উল্লেখ্য, ঢাকা-সিলেট মহাসড়ক চারলেন করার দাবি বেশ পুরোনো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বার বার প্রতিশ্রুতি দিলেও সরকারের গেল দুই মেয়াদে কাজ শুরু করতে পারেনি সড়ক বিভাগ।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ