আজ রবিবার, ১৪ই ডিসেম্বর, ২০১৯ ইং

সিলেটে ৩১ মার্চ থেকে টানা বৃষ্টি হতে পারে

  • আপডেট টাইম : March 27, 2019 2:18 PM

ডেস্ক রিপোর্ট

সিলেট : সিলেটের আবহাওয়া এখন এই রোদ এই মেঘলা। সারা দেশের আবহাওয়ার পূর্বাভাসও বলছে বৃষ্টি আসবে যেকোনো সময়। এ অবস্থায় আজ এবং আগামীকালের মধ্যে সিলেটে বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানিয়েছেন সিলেটের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী।

তিনি বলেন- আগামী ৩০ অথবা ৩১ মার্চ থেকে সিলেট জেলাজুড়ে অস্থায়ী দমকা হাওয়া ও ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। প্রাক মৌসুমী বায়ুর প্রভাবে আজ সিলেটের কিছু অংশে হালকা বৃষ্টিপাত হতে পারে তবে তা খুবইসামান্য।

তবে ৩১ মার্চ থেকে জেলাজুড়ে বেশ কিছু এলাকায় বৃষ্টির সাথে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে এবং বিচ্ছিন্ন কিছু এলাকায় ঝড়ের সাথে বজ্রপাত ও শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে বিক্ষিপ্তভাবে সিলেটের কয়েকটি অংশে প্রায় প্রতিদিনই বৃষ্টিপাত হবে বলে জানান তিনি। তবে এপ্রিলের প্রথম দিন থেকে সারা বিভাগজুড়েই হবে বৃষ্টিপাত।

তিনি আরো বলেন, এসময় সিলেট বিভাগে গড়ে ১৫৬ মিলি মিটারের মত বৃষ্টিপাত হবার সম্ভাবনা রয়েছে। আর ইতিমধ্যেই ২৩ মিলিমিটারের মতো বৃষ্টিপাত হয়ে গেছে।

এদিকে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় আগামী দশদিন শক্তিশালী ঝড়বৃষ্টি হতে পারে। আবহাওয়া বিষয়ক ফেসবুক পেজ ‘সাইক্লোন নিউজ: বে অব বেঙ্গল’-এর একটি পোস্টে সোমবার এ তথ্য জানানো হয়েছে।

ঝড়বৃষ্টির আগাম সতর্কতা জানিয়ে সেখানে বলা হয়, একটি শক্তিশালী বৃষ্টিবলয় (আঁখি) ২৬ মার্চ থেকে চলতে পারে ৫ এপ্রিল পর্যন্ত। এসময় দেশের বেশ কিছু এলাকায় ঘণ্টায় প্রায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে এবং বিচ্ছিন্ন কিছু এলাকায় ঘণ্টায় ৯০কিলোমিটার এর চেয়েও বেশি গতিতে দমকা হাওয়া বয়ে যেতে পারে। এ সময়ে দেশের আকাশ আংশিক থেকে পূর্ণ মেঘলা থাকতে পারে।

সাইক্লোন নিউজের তথ্যানুযায়ী দেশের বিভিন্ন এলাকায় গড় বৃষ্টিপাতের পরিমাণ হতে পারে- ঢাকা বিভাগ ১০০ মিলিমিটার, খুলনা বিভাগ ৯০ মিলিমিটার, রাজশাহী বিভাগ ৯০ মিলিমিটার, রংপুর বিভাগ ৩৫ মিলিমিটার, ময়মনসিংহ বিভাগ ১০০ মিলিমিটার, বরিশাল বিভাগ ৬০ মিলিমিটার ও চট্টগ্রাম বিভাগ ৫০ মিলিমিটার। তবে স্থানীয়ভাবে বৃষ্টিপাতের পরিমাণে তারতম্য হতে পারে।

পোস্টে আরও বলা হয়, বিক্ষিপ্তভাবে খুলনা, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু এলাকায় শিলাবৃষ্টিরও সম্ভাবনা রয়েছে।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ