আজ বুধবার, ২২শে জানুয়ারি, ২০২০ ইং

সুনামগঞ্জে গ্রামবাসীর অর্থায়নে রাস্তা মেরামত

  • আপডেট টাইম : April 8, 2019 10:48 AM

জেলা প্রতিনিধি

সুনামগঞ্জ : সদর উপজেলার মোহনপুর ইউনিয়নের পৈন্দা-জয়নগর সড়কটি ইউনিয়নের ১৬ টি গ্রামের ১২ হাজার মানুষ যাতায়াতের অন্যতম ভরসার স্থল। এই রাস্তা দিয়ে প্রতিনিয়ত সুনামগঞ্জ শহর ও জয়নগর বাজারে যাতায়াত করেন এলাকার নারী-পুরুষ, শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ।

দীর্ঘদিন ধরে এই রাস্তাটি বেহাল অবস্থায় থাকায় যাতায়াতে ভোগান্তি পোহাতে হয় সাধারণের। পৈন্দা-জয়নগর সড়কটির নতুন পৈন্দা থেকে মোহনপুর কবরস্থান পর্যন্ত প্রায় ২ কিলোমিটার সড়কে ৭ টি স্থানে বড় বড় খানাখন্দের কারণে বন্ধ রয়েছে যানবাহন চলাচল। পায়ে হেটে নানা বিরম্ভনা সহ্য করে গন্তব্য যেতে হয় স্থানীয়দের। রাস্তাটি সংস্কারের জন্য এলজিইডি, স্থানীয় সরকারসহ সংশ্লিষ্টদের কাছে দীর্ঘদিন ধরে স্থানীয়রা দাবি জানিয়ে আসলেও সাড়া না পাওয়ায় যাতায়াতে ভোগান্তি নিরসনে ইউনিয়নের নতুন পৈন্দা গ্রামবাসী অর্থায়নে মেরামত করা হচ্ছে সড়কের ৭ টি স্থানের খানাখন্দ।

রবিবার সরেজমিনে গিয়ে দেখা যায়, গ্রামবাসীর অর্থায়নে ২৫ জন ও স্বেচ্ছাশ্রমে আরো ২৫ জন লোক কাজ করছেন সড়কে। সড়কে থাকা ব্লক ও কংক্রিট, বালু দিয়ে খানাখন্দ ভরাট করছেন। আরো দুইদিন কাজ করলে সড়কে যানবাহন চলাচল স্বাভাবিক হবে বলে জানিয়েছেন স্থানীয়রা। গ্রামবাসীর এমন কাজের প্রশংসা করেছেন ভোক্তভোগীসহ এলাকার সচেতন মহল।

জানা যায়, এলজিইডির অর্থায়নে প্রায় ৩ বছর আগে শুরু হয় পৈন্দা- জয়নগর সড়কের পৈন্দা বাজার থেকে মোহনপুর কবরস্থান পর্যন্ত ২ কিলোমিটার সড়কের পাকা করণের কাজ। ১ বছর সময় ধরে ধীর গতিতে সড়ক খুদাই করে কংক্রিট ফেলে রেখে লাভ লোকাসানের হিসাবে বাকি কাজ না করে পলায়ন করে ঠিকাদারী প্রতিষ্ঠান। প্রায় দুই বছর সময় ধরে কেবল কংক্রিট ফেলে রাখা হলেও সড়কটি পাকা করণে কোনো উদ্যোগ নেয়নি সংশ্লিষ্ট কর্র্তৃপক্ষ। এমন অবস্থায় যানবাহন চলচাল ও ভাড়ি বৃষ্টিতে সড়কে প্রায় ৭ টি স্থানে দেখা দেয় বড় বড় খানাখন্দ। খানাখন্দে বৃষ্টির পানি জমে প্রায় একমাস ধরে বন্ধ রয়েছে সড়কটি যানবাহন চলাচল।

রাস্তাটি সংস্কারে একাধিকবার স্থানীয়রা এলজিইডি কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়ে আসলেও রাস্তা সংস্কার কাজ না হওয়ায় পৈন্দাগ্রামবাসী স্থানীয়দের কাছ থেকে চাঁদা তুলে শনিবার থেকে শুরু করেন রাস্তার খানাখন্দ মেরামতের কাজ। গ্রামবাসীর এমন কাজে সাময়িকভাবে যোগাযোগ ব্যবস্থা সচল হলেও স্থায়ি সমাধানে পুন:রায় সংস্কার কাজ শুরু করার দাবি করেছেন স্থানীয়রা।

পৈন্দা গ্রামের বাসিন্দা বর্তমান ইউপি সদস্য মামুনুর রশীদ সেলিম, রঞ্জু কুমার দাস, মঞ্জুর আলম, সাবেক ইউপি সদস্য আবুল কাশেম বলেন, র্দীঘদিন ধরে পৈন্দা- জয়নগর সড়কের পৈন্দা বাজার থেকে মোহনপুর কবরস্থান পর্যন্ত প্রায় ২ কিলোমিটার সড়ক বেহাল অবস্থায় রয়েছে। প্রায় ১ মাস সময় ধরে কোনো যানবাহন চলাচল করে না এ রাস্তায়। ছেলেমেয়রা অনেক কষ্ট করে স্কুল কলেজ আসা যাওয়া করেন। দীর্ঘদিন ধরে রাস্তাটি সংস্কারে বিভিন্ন মহলের কাছে দাবি জানিয়ে আসলেও কোনো লাভ হচ্ছে না। তাই বাধ্য হয়ে আমরা গ্রামবাসীর কাছ থেকে টাকা তুলে রাস্তা সংস্কার করছি। এই কাজে সাময়িকভাবে যোগাযোগ ব্যবস্থা সচল হলেও স্থায়ি সমাধানে রাস্তাটিতে পাকা করণের কাজ শুরু করতে সংশ্লিষ্টদের দৃষ্টিআকর্ষণ করেন তারা।

এলজিইডির নির্বাহী প্রকৌশলী ইকবাল আহমেদ বলেন, পৈন্দা বাজার থেকে মোহনপুর কবরস্থান পর্যন্ত সড়কটি পাকা করণে কাজ ঠিকাদারি প্রতিষ্ঠানের গাফিলতির জন্যে বন্ধ রাখা হয়। কাজ না করায় ঠিকাদারি প্রতিষ্ঠানের সিকিউরিটি বাজেয়াপ্ত করা হয়েছে। পুন:রায় টেন্ডারের মাধ্যমে রাস্তাটি পাকা করণের কাজ করা হবে।

গ্রামবাসীর এমন কাজের প্রশংসা করে তিনি বলেন, গ্রামবাসী আমার কাছে এসেছিলেন। যোগাযোগের সাময়িক সুবিদার জন্যে নিজেদের অর্থায়নে কাজ করার পরমর্শ দিয়েছি । গ্রামবাসী নিজেদের টাকায় সংস্কার কাজ করায় আমি তাদের সাধুবাদ জানাই।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ