আজ শনিবার, ১৪ই ডিসেম্বর, ২০১৯ ইং

পুরুষের স্মার্ট কা‌র্ডে মহিলার ছবি

  • আপডেট টাইম : April 12, 2019 4:15 PM

উপজেলা প্রতিনিধি, কুলাউড়া

মৌলভীবাজার : মৌলভীবাজা‌রের কুলাউড়ায় মো. খোকন নামে এক ব্যক্তির জাতীয় পরিচয়পত্রের নতুন স্মার্ট কার্ডে নারীর ছবি ও স্বাক্ষর উ‌ল্লেখ র‌য়ে‌ছে। এতে ওই ব্যাক্তি হতবাক ও ভোগান্তিতে পড়েছেন।

এছাড়াও একাধিক নারী ও পুরুষের নতুন স্মার্ট কার্ডে জন্মস্থান মৌলভীবাজারে পরিবর্তে মানিকগঞ্জ, জন্মতারিখ ও পিতার নামের সাথে নারীর নাম সংযুক্ত এরকম কয়েকটি ভুল তথ্য ধরা পড়েছে। নতুন স্মার্ট কার্ড হাতে পেয়ে আনন্দের বদলে বিপাকে পড়েছেন বেশ কয়েকজন স্মার্ট কার্ডধারী ব্য‌ক্তি।

জানা যায়, গত ৯ এপ্রিল থেকে কুলাউড়ায় জাতীয় পরিচয়পত্রের স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। পৌরসভার ৩নং ওয়ার্ডের বাসিন্দা ও ব্যবসায়ী মো. খোকনের পূ‌র্বের জাতীয় পরিচয়পত্রে নিজের ছবিসহ সব তথ্য ঠিকঠাক ছিলো। কিন্তু নতুন পাওয়া স্মার্ট কার্ডে নাম ঠিকানা ঠিক থাকলেও নিজের ছবির জায়গায় দিলারা বেগম নামে এক নারীর ছবি ও স্বাক্ষর দেওয়া আছে। মো. খোকনের কার্ডের ছবি ও স্বাক্ষরের ওই নারী একই ওয়া‌র্ডের বা‌সিন্দা দিলারা বেগম। ত‌বে দিলারা তাঁর কার্ড পেয়েছেন এবং সেটি সঠিক আছে।

এছাড়াও পৌর শহরের আরেক বাসিন্দা শামছুননাহার বেগমের স্মার্ট কার্ডে পিতার নাম ‘আব্দুল মতিন বেগম’ দেওয়া হয়েছে। পৌর এলাকার ৩নং ওয়ার্ডের বাসিন্দা আবির আহমদের স্মার্ট কার্ডে জন্মস্থান মৌলভীবাজারের স্থলে মানিকগঞ্জ লেখা হয়েছে। ৫নং ওয়ার্ডের বাসিন্দা তাসলিমা সুলতানা নামে একজ‌নের জন্ম তারিখের সাল ১৯৯৪ ইং স্থলে ১৯৩৫ ইং লেখা হয়েছে। এছাড়াও পূ‌র্বের নিবন্ধনকারী অনেক পুরাতন জাতীয় পরিচয় পত্রের কার্ডধারী ব্য‌ক্তি নতুন স্মার্ট কার্ড পাননি।

কুলাউড়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. ইকবাল আহসান বলেন, ভুল তথ্য সম্বলিত বিষয়টি নজরে পড়েছে। এসব ভুল তথ্য সম্বলিত স্মার্ট কাডের্র বিষয়ে রিপোর্ট তৈরী করে প্রধান সার্ভার কেন্দ্রে পাঠাবো। পরবর্তীতে সব কার্ড সংশোধন হয়ে আসবে। কারিগরী ত্রুটির কারণে অনেক পুরাতন নিবন্ধনকারী স্মার্ট কার্ড পাননি এ বিষয়টি সমাধানের জন্য আমরা কর্তৃপক্ষকে জানাবো।

তথ্যমতে, কুলাউড়ায় উপজেলায় জাতীয় পরিচয়পত্রের স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম শুরু হয়েছে গত ৯ এপ্রিল থেকে। প্রথমে কুলাউড়া পৌরসভায় পরবর্তীতে আগামী ১৫ এ‌প্রিল থে‌কে ধারাবাহিকভাবে উপজেলার ১৩টি ইউনিয়নে স্মার্ট কার্ড বিতরণ করা হবে। চলতি বছরের ১ জুলাই পর্যন্ত প্রথম পর্যায়ে স্মার্ট কার্ড বিতরণ চল‌বে। কুলাউড়া উপজেলায় প্রথম পর্যায়ে ২ লক্ষ ২৪ হাজার ৫ ’শ ৯৪টি স্মার্ট কার্ড বিতরণ করা হবে।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ