আজ শনিবার, ৪ঠা জুলাই, ২০২০ ইং

ধর্মীয় ভাব-গাম্ভীর্যের মধ্য দিয়ে শবে বরাত পালিত

  • আপডেট টাইম : April 22, 2019 10:12 AM

নিজস্ব প্রতিবেদক

সিলেট : ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সারা দেশের ন্যায় সিলেটেও রোববার দিবাগত রাতে পালিত হয়েছে মুসলিম সম্প্রদায়ের সৌভাগ্যের রজনী পবিত্র শব-ই-বরাত। ধর্মপ্রাণ মুসলমানরা মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ আদায়, কোরআন তিলাওয়াত, জিকির-আজকার, ওয়াজ ও মিলাদ মাহফিলসহ নানা ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে রাতটি অতিবাহিত করেছেন।

মহিমান্বিত এ রজনীতে মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত ও দোয়ায়ে খায়েরে শামিল হয়েছেন মুসল্লিরা। ফজরের নামাজের পর মসজিদে মসজিদে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। এবাদত, বন্দেগি, জিকির ছাড়াও পবিত্র এই রাতে মুসলমানরা মৃত বাবা-মা ও আত্মীয়স্বজনসহ প্রিয়জনদের কবর জিয়ারত করেন। তাই এ রাতে কবরস্থানগুলোতে মুসল্লিদের উপচে পড়া ভিড় দেখা যায়।

মহিমান্বিত এই রজনীতে শেষ রাতে দরগাহে হযরত শাহজালাল (র.) জামে মসজিদ, সিলেট কেন্দ্রীয় জামে মসজিদ, হাজী কুদরত উল্লাহ জামে মসজিদ, আম্বরখানা জামে মসজিদ, নবাবী জামে মসজিদ, টিলাগড় কেন্দ্রীয় জামে মসজিদ, শেখঘাট জামে মসজিদ ও নয়াসড়ক জামে মসজিদসহ নগরী ও আশপাশের এলাকার সকল মসজিদে শেষ রাতে মোনাজাতে ‘আমিন আমিন’ ধ্বনিতে আল্লাহর দরবারে প্রার্থনা করেন মুসল্লিরা।

শব-ই-বরাত উপলক্ষে দূর দূরান্ত থেকে দরগাহে হযরত শাহজালাল (র.) জামে মসজিদে নামাজ আদায় করতে আসেন ধর্মপ্রাণ মুসলমানরা। দরগাহ জামে মসজিদে ফরজ ও নফল নামাজ আদায় জিকির-আজকারের পাশাপাশি তারা জিয়ারত করেছেন দরগাহ সংলগ্ন গোরস্তানে প্রিয়জনের কবর। একই চিত্র ছিল নগরীর মানিকপীর টিলাতেও। সেখানে মরহুম আত্মীয়-স্বজনের কবর জিয়ারতে শরীক হন তারা।

পুরুষদের পাশাপাশি মহিলারাও রাত জেগে বাসায় ইবাদত বন্দেগীতে মশগুল থাকেন।
সিলেটের প্রায় সকল মসজিদে রাতভর জিকির-আজকারের পর শেষ রাতে বিশেষ মোনাজাত করা হয়। শব-ই-বরাতের রাতের ইবাদত শেষে সোমবার নফল রোজা রেখেছেন মুসল্লিদের অনেকেই।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ