আজ রবিবার, ৮ই ডিসেম্বর, ২০১৯ ইং

ফের বাড়বে গরম

  • আপডেট টাইম : May 5, 2019 3:41 PM

ডেস্ক রিপোর্ট

সিলেট : ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে গেল কয়েকদিন সারাদেশে তাপমাত্রা কিছুটা কম থাকলেও ঘূর্ণিঝড় দেশের উপকূল ছাড়ার পর থেকে গরমের তীব্রতা ফের বাড়তে শুরু করেছে। মে মাস জুড়েই মৃদু তাপপ্রবাহ থেকে তীব্র তাপপ্রবাহ থাকবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ হাফিজুর রহমান।

রোববার বেলা সোয়া ১২টার দিকে হাফিজুর রহমান বলেন, ফণীর কারণে ঢাকাসহ সারাদেশেই তাপমাত্রা কম ছিল। তাপমাত্রা ঘূর্ণিঝড় আসার আগ মুহূর্তে যেমন ছিল ঠিক তেমনই হয়ে আসবে। পাশাপাশি আরও বাড়তেও পারে। তবে মাঝে মাঝে বৃষ্টি হলে তাপমাত্রা কমবে। আবার বৃষ্টি শেষে তাপমাত্রা বাড়বে। এতে করে কোথাও কোথাও তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে ওঠার সম্ভাবনা রয়েছে।

তিনি আরও বলেন, তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস হলে মৃদু তাপপ্রবাহ বলা হয়, ৩৮ ডিগ্রি সেলসিয়াস উঠলে মাঝারি ও ৪০ ডিগ্রি সেলসিয়াস হলে এটিকে তীব্র তাপপ্রবাহ বলা হয়।

এখন উত্তরাঞ্চলে যে ধরনের তাপপ্রবাহ চলছে, তা রাজধানী ঢাকাতেও ছড়িয়ে পড়তে পারে। এসময় বৃষ্টি কম হয়, তাপমাত্রা বেশি থাকে। এসময় তাপমাত্রার সঙ্গে প্রচুর জলীয় বাষ্প থাকে। সে কারণে গরম বেশি অনুভূত হয়।

রোববার বেলা ১২টা ২৩ মিনিট পর্যন্ত ঢাকায় ৩৬.৯ ডিগ্রী সেলসিয়াস, চট্টগ্রামে সর্বোচ্চ ৩১.৩ ডিগ্রী সেলসিয়াস, সিলেট সর্বোচ্চ ৩৩.১ ডিগ্রী সেলসিয়াস, ময়মনসিংহ সর্বোচ্চ ৩৫ ডিগ্রী সেলসিয়াস, সীতাকুণ্ড সর্বোচ্চ ৩১.৪ ডিগ্রী সেলসিয়াস, কুমিল্লা সর্বোচ্চ ৩৬ ডিগ্রী সেলসিয়াস, কক্সবাজার সর্বোচ্চ ৩১.২ ডিগ্রী সেলসিয়াস, রাজশাহী সর্বোচ্চ ৩৭.৪ ডিগ্রী সেলসিয়াস, খুলনা সর্বোচ্চ ৩৫.৪ ডিগ্রী সেলসিয়াস ও বরিশাল সর্বোচ্চ ৩৪.৪ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা বয়ে যাচ্ছে।

রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সারাদেশে দিনের তাপমাত্রা ২-৫ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। আর রাতের তাপমাত্রা বাড়তে পারে ১-৩ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা বৃদ্ধির এই ধারা পরবর্তী তিন দিন অব্যাহত থাকবে।

এছাড়া ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এদিকে পৃথক এক বিজ্ঞপ্তিতে উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ