আজ রবিবার, ১৪ই ডিসেম্বর, ২০১৯ ইং

সিলেট অঞ্চলের সংস্কৃতি অনেক সমৃদ্ধ : জেলা ও দায়রা জজ

  • আপডেট টাইম : May 5, 2019 9:20 PM

ডেস্ক রিপোর্ট

সিলেট : সিলেট অঞ্চলের সংস্কৃতি অনেক সমৃদ্ধ। এই সংস্কৃতির সাথে পরিচিত হতে পেরে আমি গৌরবান্বিত বোধ করি বলে মন্তব্য করেছেন সিলেটের জেলা ও দায়রা জজ কে এম রাশেদুজ্জামান রাজা।

রোববার বিকেলে সিলেট জেলা আইনজীবী সমিতির প্রাক্তন সাধারণ সম্পাদক সরওয়ার আহমদ চৌধুরী আবদাল অ্যাডভোকেটের প্রথম কাব্যগ্রন্থ ‘আমি যে আইনজীবী’ এর প্রকাশনা অনুষ্ঠানে এই মন্তব্য করেন।

তিনি বলেন, জগতে ঘটে যাওয়া অনেক কিছুই গভীর ভাবে অবলোকন করে থাকেন আইনজীবীরা। পেশাগত কারণেই এরকম হয়ে থাকে। আইনজীবী সরওয়ার আহমদ চৌধুরী আবদালও এক্ষেত্রে ব্যতিক্রম নন। তিনি তার প্রথম কাব্যগ্রন্থের মাধ্যমে নিজের প্রতিভার সাক্ষর রেখেছেন।

দুপুর তিনটার দিকে সমিতির ২নং বার হলের নিচতলায় ‘আমি যে আইনজীবী’ কাব্যগ্রন্থের প্রকাশনা উৎসব পরিচালনা কমিটির আহ্বায়ক এ কে এম শমিউল আলম অ্যাডভোকেটের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন কবি-গবেষক ও মদন মোহন সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ ড. আবুল ফতেহ ফাতাহ।

আইনজীবী সমিতির সদস্য এন আই মাসুম, মুমিনুর রহমান টিটু ও সাইফুর রহমান অ্যাডভোকেটের সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানে ড. আবুল ফহেহ ফাতাহ বলেন, কাব্য গ্রন্থটির মাধ্যমে সমাজের চলমান নৈরাজ্যকে ধারণ করে আইনজীবী সরওয়ার আহমদ চৌধুরী আবদাল লিখনির মাধ্যমে তার কবি মনের আবেগ প্রকাশ করেছেন। অত্যন্ত সহজ সরল ভাবে নিজেকে আইনজীবী পরিচয়ে দেখার মাধ্যমে যে সস্তি আছে তা ফুটিয়ে তুলতে চেষ্টা করেছেন তিনি।

মুফতি মওলানা আবদুর রহমান চৌধুরী অ্যাডভোকেটের কুরআন তেলাওয়াতের মাধ্যমে সূচিত প্রকাশনা অনুষ্ঠানে গীতা পাঠ করেন অ্যাডভোকেট ড. দিলীপ কুমার দাশ চৌধুরী। পরে সদ্য প্রয়াত সিনিয়র আইনজীবী মনির উদ্দিন আহমদের স্মরণে দাড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

প্রকাশকের বক্তব্যে ভাস্কর প্রকাশনের কর্ণধার পুলিন রায় বলেন, সমসাময়িক বিষয়গুলো ৫২ টি কবিতার মাধ্যমে অত্যন্ত প্রাঞ্জল ভাষায় উঠে এসেছে ‘আমি যে আইনজীবী’ কাব্যগ্রন্থে। কাব্যগ্রন্থটির মাধ্যমে পাঠকরা আইনজীবী সরওয়ার আহমদ চৌধুরী আবদালকে নতুন ভাবে চিনতে পারবেন।

প্রকাশনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি জামিলুল হক জামিল, সাবেক সভাপতি আবদুল খালিক, দেওয়ান গোলাম রব্বানী চৌধুরী, এমাদুল্লাহ শহীদুল ইসলাম শাহীন, মোহাম্মদ লালা, কবি অজিত রায় ভজন, সুনামগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি রবিউল লেইস লুকোস, মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক মিজানুর রহমান, সিলেট জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক হোসেন আহমদ, সাবেক সাধারণ সম্পাদক অশোক পুরকায়স্থ, আবদুল কুদ্দুস, সিনিয়র আইনজীবী মনির উদ্দিন, মঈনুল ইসলাম, এটিএম ফয়েজ উদ্দিন ও কাব্যগ্রন্থের লেখক সরওয়ার আহমদ চৌধুরী আবদাল। অনুষ্ঠানে কাব্যগ্রন্থ থেকে কবিতা পাঠ করেন শারমিন জাহান অ্যাডভোকেট।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ