আজ বৃহস্পতিবার, ১২ই ডিসেম্বর, ২০১৯ ইং

হাকালুকিতে ধরা পড়ল ২৭ কেজির বোয়াল

  • আপডেট টাইম : May 18, 2019 2:39 PM

নিজস্ব প্রতিবেদক

মৌলভীবাজার : টানা কয়েক দিনের তীব্র গরমে পর বৃষ্টির সঙ্গে শুরু হয় মেঘের গর্জন। এসময় মাছ ধরার নেশা পেয়ে বসে স্থানীয়দের মধ্যে। তারা জাল নিয়ে নেমে পড়েন হাওরে। এ সময় একজনের পলোতে (মাছ ধরার খাঁচা) ধরা পড়ে ২৭ কেজির ওজনের এক বিশাল বোয়াল।

প্রতিবছর এ সময়টাতে বৃষ্টির পর হাওরের ভাসান পানিতে এ রকম মাছ পাওয়া যায়। এটাকে ‘উজাই’ ধরা বলা হয়।

শুক্রবার ভোরে মৌলভীবাজারের জুড়ী উপজেলার হাকালুকি হাওর এলাকার দৃশ্য এটি।

স্থানীয়রা জানান, কয়েক দিনের তীব্র গরম চলছে এলাকায়। এরমধ্যে শুক্রবার হঠাৎ বৃষ্টি ও বজ্রপাত শুরু হয়। বৃষ্টি থামার পরই এলাকাবাসী মাছ ধরার সরঞ্জাম নিয়ে হাকালুকি হাওরে হাঁটু-কোমর সমান পানিতে নেমে মাছ ধরা শুরু করেন।

সদর জায়ফরনগর ইউনিয়নের উত্তর জাঙ্গিরাই গ্রামের বাসিন্দা সাইদ স্বপন জানান, শখের বসে পলো নিয়ে মাছ ধরতে হাওরে যান তিনি। তার পলোতে একটি বিশাল বোয়াল আটকা পড়ে।

২৭ কেজি ওজনের মাছটি বাড়িতে আনার পর আশপাশের লোকজন দেখতে ভিড় করেন। পরে মাছটি কেটে নিজেসহ আত্মীয়স্বজন সবাই মিলে ভাগ করে নেন বলে জানান স্বপন।

উপজেলার মৎস্য কর্মকর্তা মীর আলতাফ হোসেন বলেন, বর্তমান সময়টা মাছের প্রজনন মৌসুম। বৃষ্টি বা বজ্রপাত হলে মা মাছগুলো ডিম ছাড়ার জন্য নদী বা হাওরের স্রোতের বিপরীতে যায় থাকে। এসময় মাছগুলো আশপাশের ছোট খাল-বিলে আশ্রয় নেয়। আর এতেই মাছ ধরার সুযোগ বেড়ে যায়।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ