আজ রবিবার, ৮ই ডিসেম্বর, ২০১৯ ইং

‘দুধরাজা’কে ঘিরে খামারি রাজুর স্বপ্ন

  • আপডেট টাইম : August 6, 2019 7:50 AM

জেলা প্রতিনিধি

মৌলভীবাজার : ‘এই গরুটাকে বড় শখ করে আমি লালন-পালন করেছি। সে যখন ছোট ছিল তখন প্রচুর দুধ খাইয়েছি। এ গরুটির মা দৈনিক ৪০ কেজি দুধ দিতো। আমার খুব প্রিয় গরু, আমি নিজে পালন করেছি বলেই ৬ লাখ টাকা দাম চাইছি।’

কথাগুলো বলছিলেন শ্রীমঙ্গল উপজেলার কালাপুর এলাকার সিরাজনগর গ্রামের খামারি আবদুল মতিন রাজু। তার রয়েছে ১৫টি দুধেল গাভী। আসন্ন ঈদুল আজহা উপলক্ষে এই খামারি হলিস্টিন ফ্রিজিয়ান বিদেশি জাতের শতভাগ দেশি সংকর প্রজাতির ‘দুধরাজা’কে লালনপালন করে বিক্রি উপযোগী করেছেন। বাছুর অবস্থা থেকেই গরুটি ঘিরেই স্বপ্ন তার। বর্তমানে গরুটির ওজন ২০ মণ।

তিনি বলেন, ‘গরুটি বেশি দুধ খেতে পছন্দ করতো বলে আমি তার নাম রেখেছি ‘দুধরাজা’। তার মায়ের দেওয়া ৪০ লিটার দুধ বলতে গেলে সবটুকুই এটাকে খাইয়েছি। আড়াই বছর ধরে এই গরুটি লালন পালন করছি। এর পেছনে সব মিলে প্রতিমাসে ১০/১২ হাজার টাকা খরচ হয়েছে’।

খামারি মতিন রাজুর দাবি, গরুটিকে প্রাকৃতিক খাবার খাওয়ানো হয়েছে। মোটাতাজা করতে কোনো প্রকার ইনজেকশন কিংবা ক্ষতিকর কোনো পদ্ধতি ব্যবহার করা হয়নি।

বাড়িতে গাভী প্রতিপালনের লোকবল থাকা সত্ত্বেও তিনি নিজেই অনেক সময় দুধরাজার পরিচর্যা করছেন। এই ঈদে যদি উপযুক্ত দাম পান তাহলে এটি বিক্রি করবেন, আর বিক্রি করতে না পারলেও ক্ষতি নেই। আবার আগামী বছরে ঈদে গরুটি বিক্রি করবেন বলে বাংলানিউজকে জানান খামারি আবদুল মতিন রাজু।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ