আজ শনিবার, ৩০শে মে, ২০২০ ইং

নতুন প্রজাতির ‘বাদুড়’

  • আপডেট টাইম : August 21, 2019 8:24 AM

উপজেলা প্রতিনিধি, শ্রীমঙ্গল

মৌলভীবাজার : অন্ধকার গুহা। নির্জন চারদিক। তার ভেতরই চুপ করে ঝুলে ছিল বাদুড়টি। সন্ধ্যা নামলেই তার ডানা মেলার শ্রেষ্ঠ সময়। খাদ্যানুসন্ধানে ঘুরে বেড়াবার আপন মুহূর্ত এদিক-ওদিক। সেই নির্জন গুহাটি হয়ে রইলো একটি রেকর্ডের সাক্ষী। সম্প্রতি বাংলাদেশের বন্যপ্রাণী তালিকায় একটি স্তণ্যপায়ী প্রাণী যোগ হলো। এর নাম ‘বড় পাতানাক বাদুড়’। এর ইংরেজি নাম Great Roundleaf Bat এবং বৈজ্ঞানিক নাম Hipposideros armiger।

প্রখ্যাত বন্যপ্রাণী গবেষক, লেখক ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনিরুল খান বাংলাদেশে সর্বপ্রথম এ বাদুড়ের ছবিটি তার ক্যামেরায় ধারণ করেছেন।

এ বাদুড়ের নামকরণ এবং ছবিধারণ সম্পর্কে তিনি বলেন, Great Roundleaf Bat এর বাংলায় কোনো প্রচলিত নাম নেই। তবে ‘বড় পাতানাক বাদুড়’ নামটি দেওয়া যেতে পারে। সম্প্রতি টেকনাফের একটি গুহা থেকে ছবিটি আমি তুলেছি। এর দৈর্ঘ্য প্রায় ৯ দশমিক ৮ সেন্টিমিটার এবং ওজন প্রায় ৬০ গ্রাম।

তিনি আরও বলেন, এরা নিশাচর প্রাণী। আমাদের অন্যান্য বাদুড়ের মতোই ‘বড় পাতানাক বাদুড়’ এর আচার-আচরণ ও খাদ্যতালিকা। এরা বিভিন্ন জাতের পোকামাকড় অর্থাৎ ফুডঅ্যানিমেলই খায়। দিনে অন্ধকার জায়গায় বিশ্রাম নেয়। সব বাদুড়ের মতো এরাও সন্ধ্যায় খাবারের সন্ধানে বের হয়।

বাংলাদেশ ছাড়াও এ বড় পাতানাক বাদুড়টির ভারত, নেপাল, চীন, মালয়েশিয়া, মিয়ানমার, থাইল্যান্ড, ভিয়েতনাম প্রভৃতি দেশে বৈশ্বিক বিচরণ লক্ষ্য করা গেছে বলে জানান প্রখ্যাত বন্যপ্রাণী গবেষক ড. মনিরুল খান।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ