আজ বুধবার, ২০শে নভেম্বর, ২০১৯ ইং

লিডিং ইউনিভার্সিটিতে সিএসই কার্নিভ্যাল সম্পন্ন

  • আপডেট টাইম : October 21, 2019 12:16 AM

এলইউ প্রতিনিধি : লিডিং ইউনিভার্সিটির কম্পিউটার ক্লাবের উদ্যোগে দুই দিনব্যাপী সিএসই কার্নিভ্যাল-২০১৯ সম্পন্ন হয়েছে।

রোববার বিকেল ৫টায় ক্যাম্পাসে উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলী।

দুই দিনব্যাপী অনুষ্ঠিত কার্নিভ্যালে বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ, ব্র্র্যাক, আইইউবি, ডেফোডিল, রুয়েট এবং সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ মোট ৫০টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যায় এবং কলেজের শিক্ষার্থীরা অংশ নেয়।

শিক্ষার্থীরা দলগতভাবে প্রোগ্রামিং কন্টেস্ট, আইসিটি কুইজ এন্ড টেক সেশন, বাজওয়ার গেইম, হ্যাকাথন, ডিএক্স বল, গেইমিং কন্টেস্ট, অনলাইন ট্রেজার হান্ট প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

সিএসই বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান মো. আসাদুজ্জামান খানের তত্ত্বাবধানে সিএসই কার্নিভ্যাল-২০১৯ এ সিলেট এবং সিলেটের বাইরে থেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজের ৭শ’র অধিক শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে দানবীর ড. সৈয়দ রাগীব আলী বলেন, পড়াশোনার পাশাপাশি প্রতিযোগিতায় অংশগ্রহণ শিক্ষার্থীদের কর্মজীবনে দক্ষতা বয়ে আনবে।

তিনি বলেন, শিক্ষার্থীদের বিভিন্ন অর্জন এবং সমাজ ও দেশের উন্নয়নে বিভিন্ন কর্মক্ষেত্রে অবদান রাখার জন্যই লিডিং ইউনিভার্সিটির সুনাম দেশ-বিদেশে ছড়িয়ে আছে। এই সফলতা এসেছে সবার সম্মিলিত পরিশ্রমে।

উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, সিএসই কার্নিভ্যাল-২০১৯ সফল হয়েছে। প্রতিযোগিতা জীবনের লক্ষে পৌঁছানোর গতি বাড়ায়। বিভিন্ন প্রতিযোগিতায় শিক্ষার্থীরা যে অসাধারণ কৃতিত্ব দেখিয়েছে তা বিশ্বে লিডিং ইউনিভার্সিটির পরিচিতি বাড়াবে এবং তাদের এ কৃতিত্ব ইউনিভার্সিটির জন্য সুনাম বয়ে আনবে। তিনি এর ধারাবাহিকতা বজায় রাখার জন্য শিক্ষার্থীদের আহবান জানান।

ইন্টার ইউনিভার্সিটি প্রোগ্রামিং কন্টেস্টে (আইইউপিসি) ৯১টি টিম এবং প্রতিটি টিমে ৩জন করে অংশগ্রহণ করেন। এতে ১০টি প্রোগ্রাম সমাধান করে চ্যাম্পিয়ন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) টিম নার্কাসিস্টিক-ক্যানিবলস এবং প্রথম রানারআপ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুয়ামফায়ার টিম।

ফিফা-৫০ এ চ্যাম্পিয়ন হয়েছেন লিডিং ইউনিভার্সিটির মাহদী। হ্যাকাথনে ৯টি টিমের মধ্যে বিজয়ী হয় সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির টিম মেটা ফিজিক্স এবং রানারআপ লিডিং ইউনিভার্সিটির টিম।

বাজওয়ার গেইমে লিডিং ইউনিভার্সিটির শাহীন এবং ডিএক্স বলে একই বিশ্ববিদ্যালয়েল শিক্ষার্থী লুবাবা বিজয়ী হন।

আইসিটি কুইজ এ বিজয়ী লিডিং ইউনিভার্সিটির আহসান এবং অনলাইন ট্রেজার হান্টেও বিজয়ী লিডিং ইউনিভার্সিটি।

লিডিং ইউনিভার্সিটির সিএসই বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী আনজুম শর্নার সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন আধুনিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. এম. রকিব উদ্দিন। শুভেচ্ছা বক্তব্য দেন সিএসই বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান মো. আসাদুজ্জামান খান।

এসময় সিএসই বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কম্পিউটার ক্লাবের সদস্য এবং বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ