আজ বুধবার, ১৩ই নভেম্বর, ২০১৯ ইং

তিন চ্যালেঞ্জের মুখে জেলা বিএনপি

  • আপডেট টাইম : অক্টোবর ৩০, ২০১৯ ৯:৪৭ পূর্বাহ্ণ

অতিথি প্রতিবেদক : নেতাকর্মীদের উপর মামলা, রাজপথে কর্মসূচি বাস্তবায়ন ও সেই সঙ্গে দলের পুনর্গঠন এ তিন চ্যালেঞ্জের মুখে পড়েছে সিলেট বিএনপি। তবে দলটির দায়িত্বশীল নেতারা বলছেন, শত ঘাত-প্রতিঘাতেও বিএনপি কর্মীদের মনোবল কমেনি। বরং কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী ধারাবাহিক কর্মসূচির মধ্য দিয়ে বিভিন্ন রাজনৈতিক ইস্যুতে আবারও আন্দোলনে সক্রিয় হচ্ছে সিলেট বিএনপি।

জানা যায়, চলমান রাজনৈতিক পরিস্থিতি কাজে লাগাতে দীর্ঘদিন পর মাঠের আন্দোলনে নেমেছে বিএনপি। সেই সঙ্গে চলছে দলের পুনর্গঠন প্রক্রিয়া। তবে রাজনৈতিক নানা প্রতিবন্ধকতায় দলকে সংগঠিত করাই এখন বড় চ্যালেঞ্জ।

জেলা বিএনপির আহবায়ক কমিটির সদস্য আব্দুল কাইয়ুম চৌধুরী বলেন, নেতা-কর্মীদের উপর মামলা। আর এসব মামলার বিচারের জন্য নিয়মিত কোর্টে আসতে হয়। দ্বিতীয়ত দলীয় কর্মসূচি সফল করতে হয়। তারপর রয়েছে দলের পুনর্গঠন প্রক্রিয়া। পুনর্গঠন প্রক্রিয়া সফল করতে কাজ চলছে। তবে ওয়ান-ইলেভেন ও আওয়ামী লীগের গত ১৩ বছরে রাজনৈতিক নিষ্পেষনের পরও নেতা-কর্মীরা দল ছেড়ে যাননি। অপরদিকে তৃণমূলে দলকে চাঙ্গা করতে সম্মেলনের মাধ্যমে আর রাজপথে ধারাবাহিক কর্মসূচি পালনের মধ্য দিয়ে তৃণমূলে দল আরও শক্তিশালী হবে বলে মনে করেন জেলা বিএনপির আহবায়ক কামরুল হুদা জায়গীরদার।

তিনি বলেন, ওয়ার্ড, ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে কমিটি করা হবে। সেখানে কাউন্সিলের মাধ্যমে দল পুনর্গঠন কাজ চলছে। সেই সঙ্গে রাজপথে আন্দোলনে সক্রিয় হচ্ছে বিএনপি।

সিলেট জেলা বিএনপিকে ঢেলে সাজাতে গত ২ অক্টোবর ২৫ সদস্যের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়েছে। যে কমিটি ইতোমধ্যে তাদের কার্যক্রম শুরু করেছে। জেলা শাখায় আহ্বায়ক কমিটি ঘোষণার পর প্রাণচাঞ্চল্য এসেছে স্থানীয় নেতাকর্মীদের মাঝে। অনেকে প্রাথমিকভাবে প্রস্তুতি শুরু করেছেন গুরুত্বপূর্ণ পদে প্রতিদ্ব›িদ্ধতা করার জন্য।

সম্মেলনকে সামনে রেখে দীর্ঘদিন ধরে ঝিমিয়ে থাকা সিলেট বিএনপির নেতাকর্মীরা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছেন।

অন্যদিকে, মেয়াদোত্তীর্ণ সিলেট মহানগর বিএনপির ক্ষেত্রেও আহবায়ক কমিটি আসছে খুব তাড়াতাড়ি। এমনটা জানা গেছে বিএনপির নির্ভরযোগ্য সূত্রে।

২০১৬ সালে জেলা ও মহানগর বিএনপির আহবায়ক কমিটি গঠন করা হয়। ২০১৭ সালের এপ্রিলে কাউন্সিলদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হয় জেলা ও মহানগরের নেতৃত্ব।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ