আজ সোমবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং

শাবিতে গণিত অলিম্পিয়াড

  • আপডেট টাইম : নভেম্বর ১, ২০১৯ ২:১০ অপরাহ্ণ

শাবি প্রতিনিধি : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ১১তম জাতীয় গণিত অলিম্পিয়াড (সিলেট আঞ্চলিক পর্ব) অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ গণিত সমিতির উদ্যোগে এবং এএফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় এ অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়।

শুক্রবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন ‘সি’ এর ২০৯ ও ২১৩ নম্বর কক্ষে এ প্রতিযোগিতা শুরু হয়। যা শেষ হয় বেলা সাড়ে ১১টায় শেষ হয়।

পরে বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে প্রশ্নোত্তর পর্ব শুরু হয়। একই স্থানে বিকেল সাড়ে ৪টায় অনুষ্ঠিত হয় পুরস্কার বিতরণী অনুষ্ঠান।

এসময় গণিত বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. গোলাম আলী হায়দার চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সাবেক কোষাধ্যক্ষ ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস, ফিজিক্যাল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. সাজেদুল করীম, জাতীয় গণিত অলিম্পিয়াডের প্রতিনিধি ড. মোস্তাক আহমেদসহ অন্যান্য শিক্ষকরা।

বিশেষ অতিথির বক্তব্যে কোষাধ্যক্ষ বলেন, গণিত মানুষকে যুক্তিবাদী করে গড়ে তোলে। দেশকে এগিয়ে নিতে হলে গণিতের কোনো বিকল্প নেই। গণিতে যে যত বেশি ভালো করবে, সে তত বেশি এগিয়ে যাবে।

অলিম্পিয়াডে বিজয়ীরা হলেন- ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী নাজমুস সাকিব, মোসলেমা আক্তার বিথী, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী এ কে এম ফখরুল হোসেন, প্রীতি মুখার্জি, মো. তাজনিদুর রহমান, গণিত বিভাগের শিক্ষার্থী আবু হোসেন রাফি, ইসরাত জাহান, দিন মোহাম্মদ, নজরুল ইসলাম ও ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষার্থী মো. ওয়াহিদুজ্জামান অনিক। এ পর্ব থেকে মোট ১০ জন প্রতিযোগীকে ফাইনাল পর্বের জন্য মনোনীত করা হয়।

১১তম জাতীয় গণিত অলিম্পিয়াডে (সিলেট আঞ্চলিক পর্ব) সিলেট বিভাগের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের স্নাতক পর্যায়ের শতাধিক শিক্ষার্থী অংশ নেন। আগামী ১৩ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) এ অলিম্পিয়াডের ফাইনাল পর্ব অনুষ্ঠিত হবে।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ