আজ সোমবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং

রবীন্দ্র স্মরনোৎসবে বর্ণিল সাজে আধ্যাত্মিক রাজধানী

  • আপডেট টাইম : নভেম্বর ৪, ২০১৯ ৩:৪৮ অপরাহ্ণ

দিপন দেব ও মফিজুর রহমান : বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর সিলেট ভ্রমনে এসেছিলেন। বেড়িয়েছিলেন প্রকৃতি কন্যার শ্রীভূমি সিলেটে। গিয়েছিলেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে, বক্তৃতাও করেছিলেন। সিলেটের বহুজাতিক সংস্কৃতির অনন্য বৈশিষ্টও আকৃষ্ট করেছিল বাংলার প্রথম নবেল জয়ী রবী ঠাকুরকে। সেই ভ্রমনের শতবর্ষ পরে, সিলেটবাসী বিশ্বকবির স্মৃতি স্মরণ করতে যাচ্ছে। তিনদিন ব্যাপি স্মরনোৎসব শুরু হচ্ছে আগামীকাল।

তিন দিনব্যাপী রবীন্দ্র উৎসব উপলক্ষে আধ্যাতিক রাজধানী সেজেছে বর্ণিল সাজে। কবিগুরুর ছবি সম্বলিত বিভিন্ন বিলবোর্ডে ছেয়ে গেছে পুরো নগরী।

এদিকে, কবিগুরুকে স্মরণ করতে ইতিমধ্যে সকল প্রস্ততি সম্পন্ন করেছে।

অনুষ্টানের সর্বশেষ প্রস্তুতি নিয়ে সিলেটে রবীন্দ্রনাথ : শতবর্ষ স্মরণোৎসব পর্ষদ এর আগমনী অনুষ্টান উপ পর্ষদের সদস্য সচিব রজত কান্তি গুপ্ত আজকের সিলেটকে বলেন, এটি আমাদের জন্য একটি বড় পাওয়া। কবিগুরুর আগমনী উৎসব পালনের জন্য ইতিমধ্যে সকল প্রস্ততি সম্পন্ন করা হয়েছে।

প্রসঙ্গত, নির্বাসিত তুমি, বাঙলার রাষ্ট্রসীমা হতে কিংবা সুন্দরী শ্রীভূমি– এসব কবিতায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর সিলেট সম্পর্কে মনোভাব ব্যক্ত করেন। ১৯১৯ সালের নভেম্বরে ভারতের শিলং সফরের সময় ৫ নভেম্বর সিলেট আসেন তিনি। রেল পথে আসা বিশ্বকবিকে সিলেটের সর্বস্তরের মানুষ রেলস্টেশনে বরণ করে। পরে বিশেষ আকারের ‘বজরা নৌকা’ চড়ে সুরমা নদী পাড়ি দেন। কবির সেই সফরের শতবর্ষ উদযাপন করতে যাচ্ছে সিলেটবাসী।

সিলেট সফরকালে কবিগুরু সিলেট মুরারী চাঁদ কলেজ, ব্রাহ্মমন্দির, সিংহ বাড়ী, খ্রিস্টান মিশনারী বাংলো ও মাছিমপুর মণিপুরী পাড়া পরিদর্শন করেন। ১৯১৯ সালের ৬ নভেম্বর মাছিমপুরে মণিপুরী রাখাল নৃত্য ও রাসনৃত্য দেখে মুগ্ধ হন কবি। তার স্মৃতি ধরে রাখতে সেখানে স্থাপিত হয়েছে স্মৃতিস্থম্ভ।

সফরকালে সিলেট মুরারী চাঁদ কলেজে কবিগুরু ছাত্র-শিক্ষকদের উদ্দেশ্যে বক্তৃতা দেন। বর্ণিল আয়োজনে, সিলেটে তিনদিন ব্যাপি রবীন্দ্রনাথ শতবর্ষ স্মরণোৎসব হতে যাচ্ছে। ৫ নভেম্বর আগমনী অনুষ্ঠান, ৭ নভেম্বর মুরারিচাঁদ কলেজে আন্তর্জাতিক সেমিনার ও জেলা স্টেডিয়ামে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ৮ নভেম্বর হবে সমাপনি অনুষ্ঠান। এতে দেশ বিদেশের শতাধিক রবীন্দ্র গবেষক ও শিল্পী অংশ নেবেন।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ