আজ বৃহস্পতিবার, ১১ই ডিসেম্বর, ২০১৯ ইং

পুরুষ দিবসের কড়া সমালোচনা তসলিমার

  • আপডেট টাইম : November 24, 2019 1:23 PM

ডেস্ক রিপোর্ট : প্রতি বছর ১৯ নভেম্বর পালিত হয় বিশ্ব পুরুষ দিবস। ‘পুরুষ ও ছেলেদের স্বাতন্ত্র্য’ প্রতিপাদ্যকে সামনে রেখে এবার এই দিবসটি পালিত হয়েছে। কিন্তু এই পুরুষ দিবসের কড়া সমালোচনা করে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন ভারতে নির্বাসিত বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন।

শনিবার নিজের ভেরিফায়েড ফেসবুক আইডি থেকে এই স্ট্যাটাস দেন তিনি।

তসলিমা লেখেন, ‘আন্তর্জাতিক পুরুষ দিবস’ নামে একটা দিবস বানিয়েছে ‘পুরুষ অধিকার আন্দোলন’ MRA (Men’s Rights Activists)- এর সঙ্গে যুক্ত একটি লোক। টমাস ওস্টার নাম।

বানানো এই দিবসটি এখন পুরোপুরিই পুরুষ অধিকার আন্দোলনের এক পাল ভয়ংকর নারীবিদ্বেষী কর্মীর নিয়ন্ত্রণে।

তিনি জানান, এই দিবস প্রথম উদযাপিত হয় ভারতে, ২০০৭ সালে। ভারতের কিছু লোক নারীদের বিরুদ্ধে বিষোদগার করে, সংসদ থেকে নারী কোটা বাতিল করার, নারী নির্যাতন আইন বিলুপ্ত করার, পণপ্রথা বহাল রাখার, ধর্ষণের জন্য ধর্ষককে নয়, নারীদের দোষ দেবার দাবি জানিয়ে ‘পুরুষ দিবস’ পালন করে।

তসলিমা আরও লেখেন, পুরুষ নানা কারণে অত্যাচারিত হয়। কিন্তু পুরুষরা পুরুষ হওয়ার কারণে অত্যাচারিত হয় না। নারীরাও নানা কারণে অত্যাচারিত হয়, নারীরা কিন্তু একটি ভিন্ন কারণেও অত্যাচারিত হয়, নারী হওয়ার কারণে।

‘নারীদের অধিকার আন্দোলনের মূল উদ্দেশ্য নারী বলে কাউকে অত্যাচার নির্যাতন করা চলবে না। পুরুষেরা যেহেতু পুরুষ হওয়ার কারণে অত্যাচারিত হয় না, তাই তাদের পুরুষ অধিকার আন্দোলন অর্থহীন একটি আন্দোলন’ যোগ করে বিতর্কিত এই লেখিকা।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ