আজ বৃহস্পতিবার, ১১ই ডিসেম্বর, ২০১৯ ইং

‘সাবেক ৩ বিচারপতির তদন্তে তুরিন আফরোজ নির্দোষ’

  • আপডেট টাইম : November 29, 2019 10:16 PM

আজকের সিলেট ডেস্ক : সাবেক তিনজন বিচারপতির তদন্তে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ নির্দোষ প্রমাণিত বলে দাবি করেছেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির। শুক্রবার এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

শাহরিয়ার কবির বলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজের বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে সেটা নিয়ে আমরা গত বছরই একটি তদন্ত কমিশন গঠন করেছি। যার সদস্য হচ্ছেন উচ্চ আদালতের আপিল বিভাগের ৩ জন সাবেক বিচারপতি। তারা হলেন- বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, বিচারপতি শামসুল হুদা, বিচারপতি নিজামুল হক নাসিম। তদন্ত কমিশনের কাজ ছিল একটি রিপোর্ট তৈরি করা।

শাহরিয়ার কবির বলেন: কমিশন তদন্তের স্বার্থে তুরিন আফরোজসহ সংশ্লিষ্ট সকলের সাথে কথা বলে ৩ বিচারপতি কয়েকটি সিদ্ধান্তে উপনীত হন। সেই সব সিদ্ধান্তগুলোর মধ্যে আছে, ২৫ কোটি টাকার যে অভিযোগ করা হয় তা সম্পূর্ণ ভিত্তিহীন। তুরিন আফরোজ এমন কোনো কাজই করেননি, তুরিন আফরোজ একজন প্রসিকিউটর হিসেবে আসামির সঙ্গে দেখা করতে পারেন কি পারেন না বলে যে প্রশ্নটি ওঠেছে এই বিষয়ে বিচারপতিগণ এই সিদ্ধান্তে তারা উপনীত হন যে, এই আইনের মধ্যে অর্থাৎ ১৯৭৩ সালের আমাদের যে ট্রাইব্যুনালের আইন সেই আইন অনুযায়ী একজন প্রসিকিউটরের আসামির সঙ্গে দেখা করবার অধিকার রয়েছে। এটি আইনে সুস্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে। সুতরাং এই দুটি বিষয়ে তারা তুরিন আফরোজকে নির্দোষ পেয়েছেন।

তিনি আরও বলেন, তবে তারা একই সাথে একটি পর্যবেক্ষণ দিয়েছেন, তুরিন আফরোজ একটি ভুল করেছেন। সেটা হলো, তিনি যদি চিফ প্রসিকিউটরের সম্মতি নিয়ে আসামির সাথে দেখা করতে যেতেন তাহলে ভালো হতো। আমাদের কমিশন পর্যবেক্ষণে বলেছেন, ভবিষ্যতে তিনি এই ধরনের কাজে গেলে যেন চিফ প্রসিকিউটরের সম্মতি নিয়ে দেখা করেন।

আইন মন্ত্রণালয়ের তদন্ত প্রসঙ্গে শাহরিয়ার কবির বলেন, আইন মন্ত্রণালয় যে তদন্ত করেছেন সেই বিষয়ে আমরা কিছু বলতে চাই না। সেটি তাদের ব্যাপার। তবে আমাদের তদন্ত রিপোর্ট অনুযায়ী উচ্চ আদালতের সাবেক ৩ বিচারপতি তুরিন আফরোজের বিরুদ্ধে আনিত অভিযোগের বিষয়ে কোনো ভিত্তি পাননি। তিনি নির্দোষ প্রমাণিত হয়েছেন।

গত ১১ নভেম্বর ‘শৃঙ্খলা ও পেশাগত আচরণ ভঙ্গ এবং গুরুতর অসদাচরণের’ দায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটরের পদ থেকে তুরিন আফরোজকে অপসারণ করে সরকার। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এই প্রজ্ঞাপন জারি করে। সূত্র: চ্যানেলআইঅনলাইন।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ