আজ শনিবার, ২৮শে নভেম্বর, ২০২০ ইং

শাবিতে টেন্ডারের আগেই সমাবর্তন উপহার কেনার অভিযোগ

  • আপডেট টাইম : December 4, 2019 10:20 AM

শাবি প্রতিনিধি : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তৃতীয় সমাবর্তনের উপহার সামগ্রী সংগ্রহের টেন্ডার হওয়ার আগেই পণ্য তৈরি ও কেনার অভিযোগ উঠেছে। মোহাম্মদ রুবেল নামে ঢাকার এক ব্যবসায়ী সমাবর্তন উপহার সামগ্রী সংগ্রহ বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোহাম্মদ বেলাল উদ্দিনকে এ বিষয়ে অভিযোগও করেছেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দেওয়া বিজ্ঞপ্তি অনুযায়ী এ টেন্ডার জমা দেওয়ার শেষ দিন বুধবার।

ব্যবসায়ী রুবেল বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনের উপহার সামগ্রী ঢাকার একটি কারখানায় ইতোমধ্যে বানানো হয়েছে। আমি টেন্ডারের স্যাম্পল বানানোর জন্য ওই কারখানায় গিয়ে নিজ চোখে পণ্য প্রস্তুত হতে দেখেছি।’ তিনি ওই কারখানার ঠিকানা বলতে রাজি হননি।

রুবেল বলেন, ‘সমাবর্তনের উপহার সামগ্রী কেনার যে বিজ্ঞাপন দেওয়া হয়েছে তা লোক দেখানো। এছাড়া টেন্ডারে পণ্য তৈরির জন্য নির্ধারিত সময় এতই কম যে এটা পূর্ব নির্ধারিত কাউকে দিয়ে করানো ছাড়া সম্ভব নয়।’ তিনি বিষয়টিকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ‘প্রতারণা’ বলে উল্লেখ করেন।

পণ্য তৈরির বিষয়টি উপহার সামগ্রী সংগ্রহ কমিটির আহ্বায়ক বেলাল উদ্দিনকে জানিয়েছেন উল্লেখ করে রুবেল আরও বলেন, ‘আমি বেলাল সাহেবকে বিষয়টি জানিয়েছি, অথচ তিনি তা এড়িয়ে গেছেন। তিনি বলেছেন, যদি কেউ স্যাম্পল অনুযায়ী পণ্য বানায়, তাহলে আমি কী করবো। অথচ তিনি গিফট বিষয়ক কমিটির আহ্বায়ক। তার তো এ বিষয়ে খোঁজ রাখা উচিত।’

গত ২১ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের তৃতীয় সমাবর্তনের উপহার সামগ্রী সংগ্রহ বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোহাম্মদ বেলাল উদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে টেন্ডারে অংশ নেওয়ার আহ্বান জানানো হয়। সাপ্লাই অব গিফট আইটেম (ব্যাগ, কোটপিন ও টাই অ্যান্ড পার্স) নামে ওপেন টেন্ডারিং মেথডে (ওটিএম) টেন্ডার আহ্বান করা হয়।

বিজ্ঞপ্তিতে এএমএস/১০৬ নম্বরের এ টেন্ডারের ডকুমেন্ট ৩ ডিসেম্বরের মধ্যে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে অবস্থিত সোনালী ব্যাংক, শাবি শাখা থেকে সংগ্রহের জন্য বলা হয়। বুধবার (৪ ডিসেম্বর) দুপুর ১২টা পর্যন্ত ক্লোজিং ডেট এবং ১২টা ১৫ মিনিটে টেন্ডার ওপেনিংয়ের সময় নির্ধারিত রয়েছে।

অভিযোগের বিষয়ে অধ্যাপক ড. মোহাম্মদ বেলাল উদ্দিন বলেন, ‘অনেকেই আমার কাছে এসেছিল। তারা স্যাম্পল দেখে গিয়েছে। যদি স্যাম্পল অনুসারে কোনও কিছু তৈরি করা হয় সে বিষয়ে আমি কিছু জানি না।’ বুধবার টেন্ডার বাক্স খোলার পর শর্ত পূরণ করা সাপেক্ষেই টেন্ডার দেওয়া হবে বলে জানান তিনি।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ