আজ সোমবার, ১লা জুন, ২০২০ ইং

পৃথিবীর পাশ ঘেঁষে চলে গেলো গ্রহাণু

  • আপডেট টাইম : April 29, 2020 12:19 AM

ডেস্ক রিপোর্ট : পৃথিবীর পাশ কেটে বেরিয়ে গেল প্রায় ২ কিলোমিটার চওড়া গ্রহাণু। বুধবার ভোরে এটি পৃথিবীকে পাশ কাটিয়ে চলে যায়। খবর নাসা ও স্পেস ডট কমের।

পৃথিবী থেকে প্রায় ৩.৯ মিলিয়ন মাইল দূর দিয়ে ছুটে গিয়েছে গ্রহাণুটি। তবে এর কোনো প্রভাব পড়েনি পৃথিবীর ওপর। ঘটনার সময় মহাকাশের দিকে চোখ রেখেছিল নাসার বিজ্ঞানীরা। নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন যদি এটি পৃথিবীর সঙ্গে কোনভাবে ধাক্কা খেত তাহলে পৃথিবীতে ভয়ঙ্কর প্রভাব পড়তে পারতো।

সম্প্রতি ওই গ্রহাণুর ছবি তুলেছেন মহাকাশবিদরা। একটি অবজারভেটরি থেকে সেই ইমেজ প্রকাশ্যে আনা হয়েছে। দেখা গিয়েছে, প্রায় ২ কিলোমিটার চওড়া এই গ্রহাণু সাইজে মাউন্ট এভারেস্টের অর্ধেক।

অনেক গবেষকরা জানাচ্ছেন, আগামী ২০৭৯ অবধি এটি নিশ্চিত হতে পারেন বিশ্ববাসী। কারণ ২০৭৯ সালের আগে এই গ্রহাণুটি পৃথিবীর কাছে আর ফিরবে না বলেই মনে করা হচ্ছে।

করোনা আবহে এই গ্রহাণু ঘিরে ব্যাপক উত্তেজনা চড়েছিল। কারণ, গ্রহাণুটি আসছে মাস্ক পরে। মাস্ক পরা এখনও বাধ্যতামূলক। সারা পৃথিবীর মানুষ এখন মাস্ক পরার অভ্যাস করে ফেলেছেন। এই অবস্থায় নাকি পৃথিবীর দিকে ছুটে আসছে একটা আস্ত গ্রহাণু, যার নাকি মুখে বাঁধা মাস্ক।

মহাকাশ মহাকাশবিদরা জানিয়েছেন এই গ্রহাণুটির ভৌগলিক বৈশিষ্ট্য এমনই যাতে দেখে মনে হচ্ছে এটিকে ফেস মাস্ক পরানো হয়েছে। আসলে এই গ্রহাণুটি পর্বতের মত উঁচুনিচু। আর সেই জন্যই এমন চেহারা তৈরি হয়েছে।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ