আজ বৃহস্পতিবার, ১৬ই জুলাই, ২০২০ ইং

পর্তুগালে সাদামাটা ঈদ উদযাপিত

  • আপডেট টাইম : May 24, 2020 10:40 PM

খছরু জ্জামান পারভেজ, লিসবন (পর্তুগাল) থেকে : পর্তুগালসহ ইউরোপের প্রায় দশ লাখের বেশি প্রবাসী অন্যান্য বছরের মতো বিশেষ কোনো প্রস্তুতি ছাড়াই এই মহামারির করোনার মধ্যেই সাদামাটাভাবেই নিষ্প্রাণ ঈদুল ফিতর পালন করেছেন।

পর্তুগালে জরুরি অবস্থা পুরোপুরি শিথিল না হওয়ায় এবং পর্তুগাল সরকারের ১০ জনের বেশি একসঙ্গে সমাগমের উপর নিষেধাজ্ঞা থাকায় এবার ঈদের জামাত করার অনুমতির পরিস্থিতি তৈরি করতে পারেন নাই পর্তুগাল মুসলিম কমিনিটি। তাই অন্যান্য বছরের মতো বিশেষ কোনো প্রস্তুতি ছাড়াই এবার প্রাণঘাতী করোনার মহামারির কারণে সামাজিক দূরত্ব বজায় রেখে ঘরে বসেই ঈদ উদাযাপন করছেন পর্তুগালের প্রায় ২০ হাজার প্রবাসী বাংলাদেশিসহ বিভিন্ন দেশের প্রায় এক লাখ ধর্মপ্রাণ মুসলিম।

করোনা মহামারি সঙ্কট ও পর্তুগালের পরবর্তী অর্থনৈতিক বিপর্যয়ে প্রবাসী বাংলাদেশিদের বেশিরভাগই অর্থনৈতিক ও কর্মহীন হয়ে পড়ায় অন্যান্য বছরের মতো ব্যস্ততাও দেখা যায়নি বাংলাদেশি অধ্যুষিত দোকানগুলোতে।

পর্তুগাল সরকারে তথ্যমতে বর্তমানে পর্তুগালে বেকারত্বের সংখ্যা ১৪ দশমিক ৮ শতাংশ। বেসরকারি হিসাব মতে ক্যাথোলিক বিশ্ববিদ্যালয়ের জরিপে প্রায় ২৭ থেকে ৩০ শতাংশ। এর ফলে বেকারত্বের দুর্দশার ও এই অনিশ্চিত অর্থনৈতিক ধাক্কা সামলাতে হিমশিম খাচ্ছেন অনেক প্রবাসী।

পর্তুগাল প্রবাসী ফয়েজুল ইসলাম বলেন, আনন্দ-বেদনার ঈদের নাম হচ্ছে প্রবাসের ঈদ। অনেক সীমাবদ্ধতার মধ্যেও নিজের মতো করে আনন্দ খুঁজে নেয়ার চেষ্টা এবার। ঘরেই ঈদের নামাজ আদায় করলাম। জানি না আর কতদিন এভাবে থাকতে হবে। কর্মহীন ছন্দপতন ছাড়াই ঈদের দিনটা নিরানন্দেই কাটবে আমাদের মতোই সব প্রবাসীর।

এদিকে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে পর্তুগাল প্রবাসী বাংলাদেশিসহ দেশে অবস্থিত প্রবাসীদের পরিবারের সদস্যসহ সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ দূতাবাস কর্তৃপক্ষ।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ