আজ বুধবার, ৮ই জুলাই, ২০২০ ইং

ট্রাম্পকে ‘চুপ থাকতে’ বললেন পুলিশ প্রধান

  • আপডেট টাইম : June 3, 2020 9:39 AM

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ‘চুপ থাকতে’ বলেছেন টেক্সাসের হিউস্টন শহরের পুলিশ প্রধান আর্ট আচেভেদো। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেয়া সাক্ষাৎকারে তিনি ট্রাম্পকে উদ্দেশ করে বেশ কড়া ভাষায় কথা বলেন।

আর্ট আচেভেদো ট্রাম্পকে উদ্দেশ করে বলেন, ‘দেশের সব পুলিশ প্রধানের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে আমি বলতে চাই, গঠনমূলক কিছু বলতে না পারলে দয়া করে আপনার মুখটি বন্ধ রাখুন।’

জাল ডলার বহনের দায়ে ২৫ মে আটক কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের ঘাড় হুঁটু দিয়ে চেপে ধরেছিলেন ডেরেক চৌভিন নামের এক শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা। রাস্তায় ওভাবে হাঁটুচাপা অবস্থাতেই মারা যান হিউস্টনের বাসিন্দা ফ্লয়েড। এর প্রতিবাদে পুরো যুক্তরাষ্ট্রে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিক্ষোভকারীরা রাষ্ট্রীয় বিভিন্ন স্থাপনায় হামলা চালানোর পাশাপাশি বিভিন্ন দোকানপাটও ভাঙচুর করে।

এ অবস্থায় বিক্ষোভকারীদের ওপর কঠোর হতে নির্দেশ দেন ট্রাম্প। গত সপ্তাহে ঘটনার পরপর দেয়া এক টুইটার পোস্টে ট্রাম্প লেখেন, ‘লুট শুরু হলে, শুটও (গুলিও) শুরু হবে।’ মিনিয়াপলিতে নিরস্ত্র অবস্থায় পুলিশ হেফাজতে পুলিশের হাতেই হত্যার শিকার হওয়া জর্জ ফ্লয়েডের জন্য বিক্ষুব্ধ জনতার ওপর কঠোর হওয়ার জন্য গভর্নরদের আদেশ দেন ট্রাম্প।

এ সম্পর্কিত এক নির্দেশে মিনিয়াপলিতে বিক্ষোভ দমনে ন্যাশনাল গার্ডদের তৎপরতার প্রশংসা করে ট্রাম্প বলেন, তারা বিক্ষোভকে ‘মাখনের মতো’ বিচ্ছিন্ন করেছে। একই বক্তবে তিনি অঙ্গরাজ্যগুলোর নেতাদের বিক্ষোভকারীদের ওপর আরও বেশি কঠোর হওয়ার এবং এই বিক্ষোভ দমন করার আহ্বান জানান।

তিনি বলেন, আপনাদের কর্তৃত্ব করতে হবে। যদি তা না করেন, তবে আপনারা সময়ের অপচয় করছেন। তারা আপনাদের ধসিয়ে দেবে। আপনাদের তখন এক দল ভাঁড়ের মতো লাগবে। আপনাদের কর্তৃত্ব করতে হবে।

ট্রাম্পের এমন বক্তব্যকে মধ্য বিশের তরুণ–তরুণীদের ঝুঁকিতে ফেলার শামিল উল্লেখ করে আর্ট আচেভেদো বলেন, এটা কর্তৃত্বের বিষয় নয়। এটা মানুষের মন জয়ের বিষয়। আমরা দয়ার সঙ্গে দুর্বলতাকে গুলিয়ে ফেলতে চাই না। কোনো মূর্খতা দিয়ে আমরা পরিস্থিতির আরো আবনতি ডেকে আনতে চাই না। আপনার কিছু বলার না থাকলে, বলবেন না।

ট্রাম্পকে বাস্তবতার কথা মনে করিয়ে দিয়ে আচেভেদো বলেন, নেতৃত্বের মৌলিক নীতিই এই। এই সময়েই আমাদের নেতৃত্বের সবচেয়ে বেশি প্রয়োজন। দ্য অ্যাপ্রেন্টিসের (ট্রাম্প সঞ্চালিত ও প্রযোজিত টিভি অনুষ্ঠান) মঞ্চ ছেড়ে এখনই সময় প্রেসিডেন্ট হয়ে ওঠার। এটা হলিউড নয়। এটা বাস্তব জীবন। আর এখানে বাস্তবিকই জীবন ঝুঁকিতে আছে।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ