আজ বুধবার, ৮ই জুলাই, ২০২০ ইং

চীনের পরেই বাংলাদেশ

  • আপডেট টাইম : June 11, 2020 9:31 AM

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্ব সবচেয়ে বেশি আক্রান্ত দেশের শীর্ষ তালিকায় বাংলাদেশ। নতুন করে ৩ হাজার ১৯০ জন আক্রান্তের পর বিশ্ব তালিকায় ১৯তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ। বাংলাদেশের ওপরেই অবস্থান করছে এই ভাইরাসের উৎপত্তিস্থল চীন।

কয়েকদিন ধরে বাংলাদেশ ছিল ২০তম স্থানে। ৭৩ হাজার ৫৯৩ জন শনাক্তের কাতারকে পেছনে ফলে আজকে ১৯তম স্থানে উঠে এল বাংলাদেশ।

বুধবার রাত ৮টার দিকে আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটার-এর পরিসংখ্যান অনুযায়ী এই তথ্য জানা যায়।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। বিশ্বব্যাপী এর প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ওয়ার্ল্ডওমিটার-এর তথ্য অনুযায়ী, প্রতিদিনই আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা হু হু করে বাড়ছে। ইতোমধ্যেই বিশ্বের আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৭৩ লাখ। আর মৃত্যু ছাড়িয়েছে ৪ লাখ।

উহানে উৎপত্তি হয়ে বুধবার সন্ধ্যা পর্যন্ত ২১৩টি রাষ্ট্র ও অঞ্চলে ছড়িয়ে পড়লেও আক্রান্ত ও মৃত্যুর দিক দিয়ে সবচেয়ে শোচনীয় অবস্থা আমেরিকা, ব্রাজিল, ব্রিটেন, ইতালি, স্পেন ও ফ্রান্সের।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা ২০ লাখ ৪৫ হাজার ৫৪৯। মৃত্যু হয়েছে এক লাখ ১৪ হাজার ১৪৮ জনের।

আক্রান্তের হিসাবে দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা সাত লাখ ৪২ হাজার ৮৪। এর মধ্যে ৩৮ হাজার ৪৯৭ জনের মৃত্যু হয়েছে। রাশিয়ায় আক্রান্তের সংখ্যা চার লাখ ৮৫ হাজার ২৫৩। এর মধ্যে ছয় হাজার ১৪২ জনের মৃত্যু হয়েছে।

এক লাখে আক্রান্তের দিকে বাংলাদেশের ওপরে শুধু কানাডা ও চীন। মৃত্যুর সংখ্যা বাংলাদেশ ৩২তম। তবে টেষ্টের দিকে দিয়ে বাংলাদেশ ৩৯তম। আক্রান্তের শীর্ষের ২০টি দেশের মধ্যে কেবলমাত্র কাতার ও মেক্সিকো বাংলাদেশের চেয়ে কম টেস্ট করা হয়েছে।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ