আজ বুধবার, ৮ই জুলাই, ২০২০ ইং

ক্রোয়েশিয়ায় হবিগঞ্জের যুবককে নির্যাতন, অস্ট্রিয়ায় আন্দোলন

  • আপডেট টাইম : June 22, 2020 8:59 AM

হবিগঞ্জ প্রতিনিধি : ক্রোয়েশিয়ায় পুলিশি নির্যাতনের শিকার হয়েছেন রাসেদুজ্জামান রুয়েল (৩০) নামে বাংলাদেশি এক যুবক। বসনিয়ার একটি হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন তিনি। ঘটনার প্রতিবাদে আন্দোলনে নেমেছে অস্ট্রিয়ার নাগরিকরা। রুয়েল হবিগঞ্জ সদর উপজেলার সুলতান মামদপুর গ্রামের ভিংরাজ মিয়ার ছেলে। তিনি গ্রিস ছাত্রলীগের সঙ্গে জড়িত ছিলেন বলে জানা গেছে।

রোববার স্থানীয় সময় সকালে অস্টিয়ার রাজধানী ভিয়েনাতে সহস্রাধিক লোকজনকে নিয়ে ঘটনার বিচার দাবিতে আন্দোলন করেছে কয়েকটি সামাজিক সংগঠন। এসময় সবার হাতে হাতে ছিল রুয়েলের ক্ষতবিক্ষত ছবি সংবলিত ব্যানার ও ফেস্টুন।

জানা যায়, গত ১২ জুন গ্রিস থেকে অবৈধ পথে ইতালি যাচ্ছিলেন। পথে স্লোবেনিয়ার একটি জঙ্গল থেকে রুয়েলসহ আরও প্রায় ৪৫ জনকে আটক করে সেখানকার পুলিশ। পরে তাদের হস্তান্তর করা হয় ক্রোয়েশিয়া পুলিশের কাছে। অন্যরা বাংলাদেশ ও পাকিস্তানসহ বিভিন্ন দেশের নাগরিক।

গ্রিস ছাত্রলীগের সভাপতি জায়েদ খান বিষয়টি নিশ্চিত করে জানান, অমানবিক নির্যাতনের পর ক্রোয়োশিয়ার পুলিশ রুয়েলকে বশনিয়ায় ফেরত পাঠিয়েছে। নির্যাতনের ফলে রুয়েলের মুখ এবং মাথায় ছিদ্র হয়ে রক্ত ঝড়তে থাকে। বশনিয়ার রাজধানী সারজেবে জার্মানি এক সংস্থার মাধ্যমে তাকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

গুরুতর আহত রুয়েলের ভাই রাসেদুজ্জামান রকি বলেন, গত ২৭ মে রুয়েল বাাড়িতে ফোন করে জানান ‘ভাই আমি গেমে যাচ্ছি’। এরপর থেকে আর কোনো যোগাযোগ হয়নি। পরে ফেসবুকের মাধ্যমে জানতে পারি আমার ভাই নির্যাতনের শিকার হয়েছেন।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ