আজ বুধবার, ৩০শে সেপ্টেম্বর, ২০২০ ইং

খাশোগি হত্যা : ফাঁসির আসামিদের সাজা কমালো সৌদি আদালত

  • আপডেট টাইম : September 8, 2020 8:20 AM

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যা মামলায় দণ্ডপ্রাপ্ত ফাঁসির ৫ আসামিকে সাজা কমিয়ে ২০ বছর করে কারাদণ্ড দিয়েছেন সৌদি আরবের আদালত। বাকি যে তিন আসামির ৭-১০ বছর কারাদণ্ড হয়েছিল তাদের সাজা বহাল রাখা হয়েছে। তবে এবারো এসব আসামিদের নাম জানানো হয়নি।

রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের খবরে একথা জানানো হয়েছে বলে জানিয়েছে দ্য গার্ডিয়ান। সরকারি কৌঁসুলিরা বলেছেন, খাশোগির পরিবার আসামিদের ক্ষমা করে দেওয়ায় তাদের সাজা কমানো হয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে খাশোগি হত্যা মামলায় সৌদি আরবের রাজধানী রিয়াদের একটি আদালত পাঁচজনের ফাঁসির আদেশ দেয়। কারাদণ্ড দেওয়া হয় তিনজনের। তবে তাদের পরিচয় প্রকাশ না করায় আসল অপরাধীরা সাজা পাচ্ছে কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছিল। এরপর চলিত বছর ২২ মে খাশোগির ছেলেরা বাবার হত্যাকারীদের ক্ষমা করে দেওয়া ঘোষণা দেয়।

মৃত খাশোগির ছেলে সালাহ খাশোগি এক টুইট বার্তায় বলেন, আমরা শহীদ জামাল খাশোগির ছেলেরা ঘোষণা করছি, যারা আমাদের বাবার হত্যাকারী, আমরা তাদের ক্ষমা ও মার্জনা করছি। এরপরই সৌদি আদালত আসামিদের সাজা কমানোর রায় দেয়।

২০১৮ সালে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনসুলেটের ভেতর জামাল খাশোগিকে হত্যার ঘটনা নিয়ে বিশ্বজুড়ে তোলপাড় শুরু হয়। রিয়াদ থেকে আসা ১৫ গুপ্তচর ওয়াশিংটন পোস্টের কলাম লেখককে হত্যার পর তার মরদেহ গুমে জড়িত ছিল বলে সেসময় আঙ্কারা দাবি করেছিল।

সৌদি আরবের কৌঁসুলিরা পরে এ ঘটনায় ১১ জনকে অভিযুক্ত করেন। তাদেরই বিচারে পাঁচ জনকে ফাঁসি, তিনজনকে কারাদণ্ড দেয়া হয়েছিল এবং বাকিরা ছাড়া পেয়েছিলেন।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ