আজ মঙ্গলবার, ২০শে অক্টোবর, ২০২০ ইং

তীব্র গরমে ‘অতিষ্ঠ’ জনজীবন

  • আপডেট টাইম : September 20, 2020 10:13 AM

নিজস্ব প্রতিবেদক : সিলেটে গত দুই দিনের তীব্র গরমে মানুষের জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। গতকাল শনিবার প্রচন্ড তাপদাহে দুর্বিঘহ হয়ে উঠে জনজীবন। টানা প্রখর রোদে মানুষের প্রাণ প্রায় ওষ্ঠাগত। গরম বাতাস শরীরে লাগছে আগুনের ঝাপ্টার মতো। ঘরে-বাইরে কোথাও কোনো স্বস্তি নেই। বিশেষ করে গরমে সবচেয়ে বেশি কাতর হয়ে পড়ছেন সব বয়সী মানুষরা।

ছয় ঋতুর দেশে এখন চলছে শরৎকাল। তবে এবারের ঋতুগুলোর আচরণ ছিলো একটু ভিন্ন। গত প্রায় পাঁচ মাস ধরেই সিলেটে চলছে বৃষ্টিপাত। প্রখর রোদের দিন ছিলো হাতেগুনা কয়েকটি। বেশিরভাগ দিনেই ছিলো বৃষ্টির হানা। তাই এবারে গরমও ছিলো কম। তবে গতকাল এর আগ থেকে বাড়তে শুরু করে তাপমাত্রা। গতকাল দুপুর পর্যন্ত সেটি বেড়ে দাঁড়িয়েছে ৩৭ ডিগ্রি সেলসিয়াসে। এ মাত্রা আজ আরও বাড়তে পারে বলে জানিয়েছে সিলেট আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিস সূত্র আরো জানায়, গতকাল ও আজ রবিবার তাপমাত্রা বাড়তির দিকে থাকলেও কাল সোমবার থেকে সিলেটে বৃষ্টিপাত বাড়তে পারে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সোমবার থেকে সিলেট বিভাগের বিভিন্ন জায়গায় হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এদিকে, গতকালের তীব্র গরমে সিলেটে রোদের তাপ থেকে বাঁচতে সবাই খুঁজছেন একটু ছায়ার আশ্রয়। সবচেয়ে বিপদে আছেন খেটে খাওয়া মানুষেরা। প্রচুর খরতাপ আর গরম থেকে একটু রক্ষা পেতে বিভিন্ন ছায়াধার ও গাছের ছায়ায় আশ্রয় খুঁজে চলেছেন দিনমজুর ও রিক্সাচালকেরা। খুব জরুরি না হলে বের হচ্ছেন না কেউ ঘরের বাইরে। যেসব কর্মজীবী মানুষ ঘরের বাইরে বের হচ্ছেন, তারাও অতিরিক্ত গরমে ক্লান্ত হয়ে পড়ছেন। এছাড়া তীব্র এমন গরমে বাড়ছে সর্দি, কাশি ও জ্বর।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ