আজ মঙ্গলবার, ২০শে অক্টোবর, ২০২০ ইং

কানাইঘাটে বায়মপুরীর কবর থেকে ফের ছড়াচ্ছে সুগন্ধ

  • আপডেট টাইম : September 24, 2020 9:43 AM

কানাইঘাট প্রতিনিধি : ঐতিহ্যবাহী কানাইঘাট দারুল উলূম মাদ্রাসায় খ্যতিমান আলেম-রাজনীতিবিদ মাওলানা মুশাহিদ বায়মপুরী (রহ.) এর কবর থেকে সুগন্ধি ছড়াচ্ছে বলে দাবী করছেন তার অনুসারীরা।

বুধবার রাতে এ খবর ছড়িয়ে পড়লে মাদ্রাসা প্রাঙ্গনে ভীড় করেছেন ধর্মপ্রাণ মুসল্লীরা। অনেকেই দূর দুরান্ত থেকেও ছুটে আসছেন। আর সেখান থেকে সুগন্ধি অনুভুত হচ্ছে বলে জানিয়েছেন তারা।

জানা যায়, মাওলানা মুশাহিদ বায়মপুরী (রহ.)১৯৭১ সালের ৭ ফেব্রুয়ারি মারা যান। তার মৃত্যুর ৫০ বছর পেরিয়েছে। এ সময়ের মধ্যে তিন বার তার কবর থেকে সুগন্ধ বেরিয়েছে। এ ঘটনাকে অলৌকিক ঘটনা বলে মনে করেন স্থানীয়রা।

দারুল উলুম মাদ্রাসার শিক্ষক ক্বারী হারুনুর রশীদ চতুলী বলেন, ‘মাগরিবের নামাজের পর ছাত্ররা কবর জিয়ারতে গেলে সুগন্ধ অনুভব করেন। পরে তারা আমাদের খবর দিলে আমরাও তার বাস্তব প্রমাণ পাই।’

তিনি বলেন, ‘এর আগে আরও তিনবার কবর থেকে সুগন্ধ বের হয়েছে। মৃত্যুর দিন দাফনের পর একবার, দাফনের তিনমাস পর একবার এবং ২০১২ সালে একবার কবর থেকে সুগন্ধ বের হয়।’

উইকিপিডিয়ার তথ্য মতে, আল্লামা মুশাহিদ আহমদ বায়ামপুরী তৎকালীন পূর্ব পাকিস্তানের একজন খ্যাতিমান আলেম, রাজনীতিক, সমাজ সংস্কারক ও লেখক ছিলেন। হাদিস বিশারদ হিসেবে উপমহাদেশে তার ব্যাপক খ্যাতি রয়েছে। সিলেটের কানাইঘাট দারুল উলূম মাদরাসার মুহতামিম ও শাইখুল হাদিস ছিলেন।

তিনি সিলেট সরকারি আলিয়াসহ ভারত-বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষকতা করেছেন। ১৯৬২ সালে তিনি পাকিস্তানের মেম্বার অব ন্যাশনাল অ্যাসেম্বলি (এমএনএ) নির্বাচিত হন। আরবি, বাংলা ও উর্দু ভাষায় তার মূল্যবান বেশ কিছু গ্রন্থ রয়েছে।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ