আজ বুধবার, ২৮শে অক্টোবর, ২০২০ ইং

পুলিশ ফাড়িতে হত্যা : তুলির আঁচড়ে ধর্ষণের প্রতিবাদ

  • আপডেট টাইম : October 17, 2020 7:11 PM

বিশষ প্রতিনিধি: রং আর তুলি আঁচড়ে দুষ্কালের বিরুদ্ধে প্রতিবাদ জানালেন সিলেটের চিত্রশিল্পীরা। শিল্পীর তুলিতে ফুটে ওঠলো এমসি কলেজে ছাত্রবাসে ধর্ষণ, পুলিশ ফাঁড়িতে পিটিয়ে রায়হানকে হত্যাসহ সাম্প্রতিক নানা ঘটনা। এই দুষ্কাল থেকে উত্তোরণের দাবিও ফুটে উঠে শিল্পীদের আঁকা চিত্রকর্মে।
একের পর এক ধর্ষণ, নারী নিপীড়ন, পুলিশ হেফাজতে মৃত্যুসহ সাম্প্রতিক বিভিন্ন ঘটনার প্রতিবাদে ‘রং-তুলিতে দুষ্কাল’ নামে এই প্রতিবাদী কর্মসূচীর আয়োজন করে ‘দুষ্কাল প্রতিরোধে আমরা’ নামের নাগরিক মোর্চা।
শুক্রবার বিকেলে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে আয়োজিত এই প্রতিবাদী কর্মসূচীতে অংশ নেন ১২ জন চিত্রশিল্পী। শিল্পীরা নিজেদের চিত্রকর্মের মাধ্যমে ফুটিয়ে তুলেন বর্তমান সময়ের বিভিন্ন আলোচিত ঘটনার চিত্র। ছাত্রবাসে ঘংঘবদ্ধ ধর্ষণ, নারীকে বিবস্ত্র করে মারধর, পুলিশের নির্যাতনসহ সাম্প্রতিক বিভিন্ন আলোচিত ঘটনাগুলো চিত্রকর্মের মাধ্যমে ফুটিয়ে তুলেন শিল্পীরা।
শৈল্পিক এই প্রতিবাদী কর্মসূচীতে অংশ নিয়ে ছবি এঁকে প্রতিবাদ জানান শিত্রশিল্পী অরবন্দি দাশগুপ্ত, শামসুল বাসিত শেরো, সত্যজিৎ চক্রবর্তী, ইসমাইল গনি হিমন, আলী দেলওয়ার, মো. আলাউদ্দিন আল আজাদ, করুন দাস কিরণ, আব্দুল মালেক, শাহিন আহমদ, সুমিত্রা সুমি, মেঘদাদ মেঘ ও আহমেদ ইয়াসিন।
বিকেলে এই কর্মসূচীর উদ্বোধন করেন সিলেটের প্রবীন চিত্রশিল্পী অরবন্দি দাশগুপ্ত।
‘দুষ্কাল প্রতিরোধে আমরা’-এর সংগঠকরা জানান, এমসি কলেজে ধর্ষণ ও পুলিশ হেফাজতে হত্যার বিচার দাবিতে আজকের আঁকা এই ছবিগুলো নিয়ে আগামী রোববার সকাল ১১টায় প্রতিবাদী মিছিলের মাধ্যমে সিলেট জেলা প্রশাসক কার্যালয়ে অবস্থান কর্মসূচী পালন করা হবে। এতে বিভিন্ন বাধ্যযন্ত্র নিয়ে শিল্পীরা অংশ নেন।
Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ