আজ বুধবার, ২৫শে নভেম্বর, ২০২০ ইং

মাথায় মাখুন অ্যালোভেরা, চুল থাকবে ঝরঝরা

  • আপডেট টাইম : October 24, 2020 10:48 AM

লাইফস্টাইল ডেস্ক : প্রতিদিন নানা কারণে ঝড়ছে মাথার চুল। যত্নের অভাবে আপনার মাথার চুল উঠে যেতে পারে। এ কারণে মাথায় টাক পড়ছে। নারী-পুরুষ সবাই একই পরিস্থিতির শিকার। ত্বকের সঙ্গে নিয়মিত চুলের যত্ন নেওয়া প্রয়োজন। প্রতিদিন মাথার ত্বকে ঘাম, ধুলা-ময়লা জমে নষ্ট হয় চুলের সৌন্দর্য। চুল হয়ে পড়ে রুক্ষ ও নিষ্প্রাণ। তাই চুলের যত্নে আস্থা রাখতে পারেন প্রাকৃতিক পুষ্টিগুণে ভরপুর অ্যালোভেরায়। আসুন জেনে নেই কীভাবে ব্যবহার করবেন?

লেবু ও অ্যালোভেরা
লেবুর রস, আলোভেরা ও আমলকির রস দিয়ে বানানো এই মিশ্রণ চুলের স্বাভাবিক বৃদ্ধিতে সাহায্য করে । চুলের গোড়া মজবুত করে চুল পড়া বন্ধ করে। এটির ব্যবহারে আপনার চুল ফিরে পায় প্রাণ। মাথা রাখে ঠান্ডা। চুল পড়া রোধ করে নতুন চুল গজাতে সাহায্য করে।

মধু, নারিকেল তেল ও অ্যালোভেরা
শুষ্ক চুলে আদ্রর্তা ফেরাতে ও চুলের ডিপ কন্ডিশনিং করতে এই প্যাকের জুড়ি নেই। এক চামচ মধু ও এক চামচ নারিকেলের তেল ও দুই চামচ অ্যালোভেরা নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। গোসলের আধা ঘণ্টা আগে এই মিশ্রণ চুলে লাগিয়ে রেখে শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা ও ডিম
একটি ডিমের কুসুম, দুই চামচ অ্যালোভেরা ও এক চামচ অলিভ অয়েল নিন। এই উপাদানগুলি দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। শাওয়ার ক্যাপে ঢেকে রাখুন চুল। আধ ঘণ্টা পর চুল ভালো করে ধুয়ে শ্যাম্পু করে নিন। চুলের স্বাভাবিক বৃদ্ধি ও চুল পড়া আটকাতে এই প্যাক বিশেষ কার্যকর।

দই ও অ্যালোভেরা
চুলেল স্বাভাবিক ও উজ্জল্য ধরে রাখতে দুই চামচ টক দইয়ের সঙ্গে মিশিয়ে নিন এক চামচ অ্যালোভেরা। এই মিশ্রণটি প্রায় দশ মিনিট মাথায় মাখিয়ে রাখুন। পরে শ্যাম্পু করে মাথা ধুয়ে ফেলুন। সামান্য কন্ডিশনার মাখতে পারেন। এতে আপনার মাথার চুল আরও বেশি দীপ্তময় ভাব ছড়াবে।

Print Friendly, PDF & Email

নিউজটি শেয়ার করুন..

এই সম্পর্কিত আরও নিউজ